প্রতিদিন কত ঘণ্টার বেশি বসে থাকা উচিত নয়

ঢাকা, বুধবার   ০৫ অক্টোবর ২০২২,   ২১ আশ্বিন ১৪২৯,   ০৮ রবিউল আউয়াল ১৪৪৪

Beximco LPG Gas

প্রতিদিন কত ঘণ্টার বেশি বসে থাকা উচিত নয়

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৫৮ ১৪ আগস্ট ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

অফিসের কাজের জন্য প্রায় ১০-১২ ঘণ্টা বসে বসেই কেটে যাচ্ছে? সেক্ষেত্রে আপনাকে বলে রাখা, আপনার এই অভ্যাস বাড়িয়ে দিচ্ছে নানা ধরনের সমস্যা। সেই সমস্যার তালিকা শুনলেও আপনি অবাক হবেন।

দীর্ঘক্ষণ বসে কাটালে অকাল বার্ধক্যের সমস্যা দেখা দিতে পারে বলে আশঙ্কা করেন অনেকেই। এর ফলে জীবনকালও কমে যেতে পারে। কারণ দিনের বড় অংশই এক জায়গায় বসে কাটালে নানা ধরনের রোগের প্রকোপ বাড়ে। আর সেটিই কমিয়ে দিতে পারে আয়ু।

শরীরের কোনো জায়গায় শিরা নীল হয়ে যাওয়া, ফুলে যাওয়ার মতো সমস্যাও দেখা দিতে পারে এর ফলে। একে চিকিৎসাবিজ্ঞাের ভাষায় বলে ভ্যারিকোজ ভেইনস। এই সমস্যাতেও আক্রানত হন অনেকে। 

দিনের অনেকটা সময়, বিশেষ করে ১০ ঘণ্টার উপর বসে কাটালে বাড়তে থাকে ডায়াবেটিসের আশঙ্কাও। এর ফলে শরীরে কিছু হরমোনের ভারসাম্যের অভাবও দেখা দেয়। 

শরীরচর্চা করলে ঠিক যা যা হয়, দীর্ঘক্ষণ বসে থাকলে, তার বিপরীতগুলো ঘটে। পেশির স্থিতিস্থাপকতা সবচেয়ে বেশি কমে যায়। ফলে পেশিতে টান ধরার মতো সমস্যা দেখা দেয়। দিনের মাথায় ১০ ঘণ্টার বেশি বসে কাটালে এই সমস্যা দেখা দিতেই পারে। 

হরমোনের ভারসাম্যের অভাবের সূত্রেই বলা যায়, দীর্ঘক্ষণ বসে কাটালে বাড়তে থাকে উদ্বেগের মতো সমস্যার পরিমাণও। এটি ডেকে আনতে পারে নানা ধরনের বিপদ। যারা বাড়িতে বসে অফিসের কাজ করেন, তাদের সঙ্গে বাইরের জগতের যোগাযোগ কমতে থাকে। এই সমস্যা তাদের ক্ষেত্রে বড় আকারও নিতে পারে। 

হাঁটাহাঁটির পরিমাণ কমে গেলে, এক জায়গায় দীর্ঘক্ষণ বসে কাজ করলে ওঝন যে বাড়বে, সে বিষয়ে কোনো সন্দেহ নেই। কোভিডের পরে ঘরে বসে কাজের পরিমাণ বেড়েছে। এবং সেটিই বহু মানুষের স্থুলতার কারণ হয়ে দাঁড়িয়েছে।

অনেক সময় এক জায়গায় বসে কাজ করলে বাড়তে থাকে হৃদরোগের আশঙ্কা। কারণ তাদের হৃদযন্ত্রের আশপাশে মেদের পরিমাণ বাড়তে থাকে। এটিই বাড়িয়ে দেয় হৃদরোগের আশঙ্কা। তাই অন্তত দিনের কিছু সময় হাঁটা উচিত।

ডেইলি বাংলাদেশ/এনকে

English HighlightsREAD MORE »