ভুল করছেন, ক্ষমা চাওয়ার সময় মাথায় রাখবেন তিন বিষয়

ঢাকা, শনিবার   ০১ অক্টোবর ২০২২,   ১৫ আশ্বিন ১৪২৯,   ০৪ রবিউল আউয়াল ১৪৪৪

Beximco LPG Gas

ভুল করছেন, ক্ষমা চাওয়ার সময় মাথায় রাখবেন তিন বিষয়

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:২৬ ১৪ আগস্ট ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

দৈনন্দিন জীবনে আমাদের অনেকের সঙ্গে চলতে হয়। কাউকে বন্ধু মেনে ও কাউকে শত্রু মনে করে। তাও চলতে হয়। এটিই পৃথিবীর নিয়ম। 

তবে এই চলার মধ্যে আমরা অনেকের সঙ্গে খারাপ ব্যবহার করে ফেলি, নিজের অজান্তেই। আবার স্ত্রীর সঙ্গেও অনেক সময় খারাপ ব্যবহার করে থাকি। হয়তো পরে সেটি বুঝি যে, সেটি ভুল ছিল। তখন হয়তো আর ক্ষমা চাওয়ার মুখ থাকে না বা ইগোর কারণে  চাইতেও ইচ্ছা হয় না। এভাবেই একটি সুন্দর সম্পর্ক ভেঙে যায়। চলুন তবে জেনে নেয়া যাক ক্ষমা চাওয়ার কিছু কৌশল-

রাগের মাথায় দুর্ব্যবহার করে ফেলেছেন প্রিয়জনের সঙ্গে? কিংবা ভুল বুঝে কটু কথা বলেছেন, অধস্তন কর্মচারীকে? সম্পর্ক জোড়া লাগাতে এক মাত্র উপায় হতে পারে ক্ষমা চাওয়া। কিন্তু অনেকেই ক্ষমা চাইতে সঙ্কোচ বোধ করেন। বলতে চাইলেও খুঁজে পান না সঠিক শব্দ।

শুরু করুন, যে কাজের জন্য মনোমালিন্য সেটি কেন করে ফেলেছিলেন তা দিয়ে। বুঝিয়ে বলুন কোন পরিস্থিতিতে তৈরি হয়েছিল ভুল বোঝাবুঝি। এরপর বলুন কোন পরিস্থিতিতে মত বদল হলো আপনার। আপনি যে ভুল বুঝতে পেরেছেন, তা-ও স্পষ্ট করে বলুন। সবশেষে বলুন এরপর আপনি পুরো বিষয়টি নিয়ে কী করতে চান। কিংবা ভুল বোঝাবুঝিতে যদি সম্পর্ক বিগড়ে গিয়ে থাকে, তা মেরামত করতে কী করণীয় কথা বলুন তা নিয়ে।

যখন ক্ষমা চাইছেন, সোজাসুজি সামনের মানুষটির চোখের দিকে তাকিয়ে চান ক্ষমা। ভয় পাবেন না। নিজের ভুল বুঝতে পারলে কেউ ছোট হয় না। সবার জীবন সমান নয়, সমান নয় জীবনের লড়াইও। আপনার জীবন যদি ঝঞ্ঝাক্ষুব্ধ হয়, তবুও আপনার শব্দচয়ন যেন রূঢ় না হয়।

ডেইলি বাংলাদেশ/এসএ

English HighlightsREAD MORE »