নতুন জুতা পরলে পায়ে ফোস্কা পরলে যা করবেন

ঢাকা, শুক্রবার   ০৭ অক্টোবর ২০২২,   ২২ আশ্বিন ১৪২৯,   ১০ রবিউল আউয়াল ১৪৪৪

Beximco LPG Gas

নতুন জুতা পরলে পায়ে ফোস্কা পরলে যা করবেন

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১০:৪৮ ১২ আগস্ট ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

পছন্দের জামার সঙ্গে মানানসই জুতা না হলে অনেকেরই মনখারাপ হয়ে যায়। তবে যত দামি জুতাই হোক না কেন, নতুন জুতা পায়ে পরে ঘণ্টাখানেক হাঁটাহাঁটির পর গোড়ালির পিছন দিকে কিংবা বুড়ো আঙুলের তলায় ফোস্কা পড়ে যাওয়া অস্বাভাবিক নয়। এক বার ফোস্কা পড়লে পরবর্তী দুই থেকে তিন দিন হাঁটা-চলা করা মুশকিল হয়ে পড়ে।

এই সমস্যা অনেকেরই হয়। নাজেহাল হন কম বেশি সবাই। এই অবস্থায় কয়েকটি ঘরোয়া উপায় মেনে চললেই দ্রুত এই সমস্যা থেকে রেহাই পেতে পারেন। চলুন তবে জেনে নেয়া যাক নতুন জুতা পরলে পায়ে ফোস্কা পরলে যা করবেন - 

>>>> অ্যালো ভেরা ফোস্কা সারিয়ে তুলতে কার্যকর। অ্যালো ভেরার প্রদাহ কমানোর ক্ষমতা আছে। ক্ষতস্থানের ফোলা ভাব এবং জ্বালা কমাতে সহায়তা করে। ফোস্কা সারিয়ে তুলতে অ্যালো ভেরা জেল লাগিয়ে শুকিয়ে নিন। জেল শুকিয়ে গেলে ঈষদুষ্ণ পানি দিয়ে ধুয়ে ফেলুন। দিনে তিন বার লাগালেই অনেকটা স্বস্তি পাবেন।

>>>> গ্রিন টি-রও প্রদাহ কমানোর ক্ষমতা আছে। এটি ভিটামিন এবং অ্যান্টি-অক্সিড্যান্টে সমৃদ্ধ উৎস। গরম পানিতে বেকিং সোডা মিশিয়ে একটি টি ব্যাগ ডোবান। তার পর ব্যাগটি ঠাণ্ডা হতে দিন। টি ব্যাগটি নিয়ে ফোস্কার জায়গায় বেশ কিছুক্ষণ লাগিয়ে রেখে দিন। বেকিং সোডার অ্যান্টিসেপ্টিক বৈশিষ্ট্য রয়েছে। তা সংক্রমণ প্রতিরোধ করতে সাহায্য করে। দিনে দুই থেকে তিন বার এই প্রক্রিয়াটি করলেই সুফল মিলবে।

>>>> ক্ষতস্থানে নারিকেল তেলও লাগাতে পারেন। নারিকেল তেল এক ধরনের ফ্যাটি অ্যাসিড, যা ত্বককে আর্দ্র রাখতে সাহায্য করে। নারিকেল তেল টিস্যু মেরামতের পাশাপাশি, ক্ষতস্থান দ্রুত নিরাময় করতেও সহায়তা করে। এ ছাড়া, পেট্রোলিয়াম জেলিও লাগাতে পারেন। দিনে দুইবার ১৫ মিনিট উষ্ণ পানিতে পা ভিজিয়ে রাখুন। ভালো করে তোয়ালে দিয়ে শুকিয়ে নিন। তার পর ক্ষতস্থানে পেট্রোলিয়াম জেলি কিংবা নারিকেল তেল লাগিয়ে নিন। উষ্ণ পানি ব্যথা এবং সংক্রমণকে প্রশমিত করতে বেশ উপকারী।

ডেইলি বাংলাদেশ/এসএ

English HighlightsREAD MORE »