ঈদ আপ্যায়নে টেবিলে সাজুক ‘মাটন তেহারি’  
15-august

ঢাকা, বুধবার   ১৭ আগস্ট ২০২২,   ২ ভাদ্র ১৪২৯,   ১৮ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

ঈদ আপ্যায়নে টেবিলে সাজুক ‘মাটন তেহারি’  

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:৪২ ৬ জুলাই ২০২২  

মাটন তেহারি। ছবি: সংগৃহীত

মাটন তেহারি। ছবি: সংগৃহীত

কোরবানির ঈদ মানেই ঘরে ঘরে গরু কিংবা খাসির মাংসের নানান পদ। তবে যত ধরনের পদই থাকুক না কেন, উৎসবের আপ্যায়নে তেহারি না থাকলে যেন জমেই না। তাই এবারও ঈদে খাবারের তালিকায় রাখুন সুস্বাদু তেহারি।

যেহেতু গরুর মাংস খাওয়ার ক্ষেত্রে অনেকের নিষেধ থাকে। তাই তাদের জন্য খাসির মাংস দিয়ে রান্না করতে পারেন তেহারি। আর এর জন্য জানা থাকা চাই সঠিক রেসিপিতটি। তবে পাওয়া যাবে মাটন তেহারির আসল স্বাদ। চলুন তবে জেনে নেয়া যাক মাটন তেহারি তৈরির সঠিক রেসিপিটি-

উপকরণ: খাসির মাংস আধা কেজি, পোলাওর চাল আধা কেজি, টক দই ১ কাপ, পেঁয়াজ কুচি ১ কাপ, কাঁচা মরিচ ১০-১২টি, সয়াবিন তেল ১ কাপ, রসুন বাটা ১ চা চামচ, শাহি জিরা ১ চা চামচ, আদা বাটা ১ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, কেওড়া জল ২ টেবিল চামচ, গুঁড়া দুধ ২ টেবিল চামচ, পেঁয়াজ বেরেস্তা আধা কাপ, কিশমিশ পরিমাণমতো, গরম মসলা পরিমাণমতো।

প্রণালী: ছোট ছোট টুকরা করে মাংস কেটে নিন। এরপর ধুয়ে পানি ঝরিয়ে নিন। এবার মাংসের সঙ্গে টক দই, আদা, রসুন, ও লবণ দিয়ে মেরিনেট করে রাখুন আধা ঘণ্টা। রান্নার হাঁড়িতে তেল গরম করে পেঁয়াজ ভেজে নিন। এরপর তাতে মাংস, কাঁচা মরিচ ও পরিমাণমতো পানি দিয়ে অল্প আঁচে রান্না করুন। মাংস সিদ্ধ হয়ে ঝোল মাখামাখা হলে গোলমারিচ গুঁড়া দিয়ে মিশিয়ে দিন। অল্প আঁচে ঢেকে রাখুন। 

পোলাওর চাল ধুয়ে পানি ঝরিয়ে নিন। হাঁড়িতে চালের দেড় গুণ পানিতে গুড়া দুধ মিশিয়ে নিন। পানি ফুটে উঠলে তাতে লবণ, তেজপাতা, এলাচ ও দারুচিনি দিয়ে নেড়ে ঢেকে দিন। পানি শুকিয়ে চালের সমান হয়ে গেলে রান্না করা মাংস চালের উপরে দিয়ে অল্প আঁচে দমে রাখুন। মিনিট দশেক পর পোলাও ও মাংস ভালোভাবে মিশিয়ে কেওড়া জল ও শাহি জিরা ওপরে ছিটিয়ে আরো দশ মিনিট দমে রেখে নামিয়ে নিন। এরপর গরম গরম পরিবেশন করুন।

ডেইলি বাংলাদেশ/এএ

English HighlightsREAD MORE »