তিন প্রশ্ন বহু বছরের পুরনো দাম্পত্যে আনবে নতুনত্বের ছোঁয়া
15-august

ঢাকা, বুধবার   ১০ আগস্ট ২০২২,   ২৬ শ্রাবণ ১৪২৯,   ১১ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

তিন প্রশ্ন বহু বছরের পুরনো দাম্পত্যে আনবে নতুনত্বের ছোঁয়া

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৯:০৮ ৩ জুলাই ২০২২  

দম্পতি। ছবি: সংগৃহীত

দম্পতি। ছবি: সংগৃহীত

দাম্পত্য জীবনে সুখের সন্ধান করেন সবাই। চেষ্টা করেন যাতে নিজেদের মধ্যে সম্পর্কটা অন্য সব সম্পর্কের চাইতে সবচেয়ে বেশি মজবুত হয়। এজন্যই তো, কোন ধরনের সম্পর্ক বেশি মজবুত? কোন দাম্পত্য ততটাও নয়? এ নিয়ে চর্চা হয় বিস্তর।

মূল কথা হচ্ছে, সম্পর্ক দু’জনের ব্যক্তিত্বের উপর নির্ভর করে। আর কোনো কিছুর উপর নয়। তবে এ কথা ঠিক যে, অনেক দিন একসঙ্গে থাকতে থাকতে একঘেয়েমি আসে। কিছু কথা না আলোচনা করা অভ্যাসেও পরিণত হয় অনেকের ক্ষেত্রে। এমন সময়ে তৈরি হতে পারে জটিলতা।

দাম্পত্যে জটিলতা এড়াতে ভরসা রাখা যেতে পারে তিনটি প্রশ্নের উপর। সে সব প্রশ্ন দু’জনেই একে অপরকে করতে পারেন। স্পষ্ট উত্তর পেলে কমবে সম্পর্ক নিয়ে অনিশ্চয়তা। আর নতুন করে সতেজ হয়ে উঠতে পারে দাম্পত্য। চলুন জেনে নেয়া যাক কোন তিন প্রশ্নে ভরসা রাখবেন দাম্পত্য সুন্দর করার জন্য-

>> প্রথম প্রশ্ন হোক কঠিন সময় নিয়ে। একে অপরকে যেকোনো সমস্যায় কতটা সাহায্য করেছেন? সে কথা জানতে চান। অকপট উত্তর দিন। যদি মনে হয় যে, নিজে আরো একটু সাহায্য করলে ভালো হত, অথবা কঠিন দিনে সঙ্গীকে পাশে পাননি, তা গোপন করবেন না। এমন কোনো কথা আছে কি, যা সঙ্গীকে বলা হয়নি? সে প্রশ্নও করুন।

>> ফাঁকা সময়ে দু’জনের এখনো কী করতে ভাো লাগে? কোন কাজ নিজেদের মন ভালো করে? একসঙ্গে মজা করার ইচ্ছা হয় কি? তবে কোন কাজ করলে সবচেয়ে আনন্দ হয়? যৌনজীবন কি আনন্দের? না কি সেখানে কোনো অস্বস্তি রয়েছে, একে অপরের কাছে জানতে চান সে কথাও।

>> একই মানুষের সঙ্গে থাকতে থাকতে কখনো ক্লান্তি, বিরক্তি আসতে পারে। আবার কারো ক্ষেত্রে সেটিই হয়ে উঠতে পারে সবচেয়ে শান্তির। দু’জনেই কি এই বিবাহকে এক ভাবে দেখেন? জানতে চান সঙ্গীর কাছে, এখনো সারা জীবনের জন্য একই সঙ্গীর উপর ভরসা রাখায় বিশ্বাসী কি না তিনি, তাও জিজ্ঞেস করুন।

ডেইলি বাংলাদেশ/এএ

English HighlightsREAD MORE »