বয়স বাড়লেও যৌবনের ক্ষমতা ধরে রাখতে যা করবেন
15-august

ঢাকা, বুধবার   ১০ আগস্ট ২০২২,   ২৭ শ্রাবণ ১৪২৯,   ১১ মুহররম ১৪৪৪

Beximco LPG Gas
15-august

বয়স বাড়লেও যৌবনের ক্ষমতা ধরে রাখতে যা করবেন

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:০৩ ২৭ জুন ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

বয়স বাড়ার সঙ্গে আমাদের শরীরে নানা অসুবিধা দেখা দেয়। সেই সব অসুবিধাগুলোর মধ্যে অন্যতম হল, আমাদের কর্মক্ষমতা কমে যাওয়া। কিন্তু পুষ্টিবিদদের মতে, খাদ্যাভাসের নিয়ন্ত্রণের মাধ্যমে বয়সকালেও শরীরে যথেষ্ট কর্মক্ষমতা ধরে রাখা সম্ভব।

এক্ষেত্রে যে বিষয়টির উপর পুষ্টিবিদ ও চিকিৎসকরা সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছেন তা হল, সকালের প্রথম খাবারকে। পুষ্টিবিদদের মতে, সকালের প্রথম খাবারে অবশ্যই যথেষ্ট পরিমাণে ভিটামিন এ ও ভিটামিন সি থাকা উচিত। সেইসঙ্গে কিছু খাবার অবশ্যই সকালের খাদ্যতালিকা থেকে বাদ দেওয়া উচিত।

দেখে নেয়া যাক সকালের স্বাস্থ্যকর খাদ্যতালিকা কেমন হওয়া উচিত-

চিনি দেওয়া কফি: সকালে চিনি মেশানো কফি খাওয়া ঠিক নয়। এই কফি খেলে সাময়িক কিছু শক্তি পাওয়া যায়। কিন্তু সেই শক্তি দীর্ঘস্থায়ী হয় না। সেই কারণে কফির সঙ্গে অবশ্যই কিছু ভিটামিন যুক্ত খাবার খাওয়া উচিত। আর বাদ দেওয়া উচিত চিনি।

প্যাকেটজাত মাংস: সকালের প্রথম খাবার হিসাবে প্যাকেটজাত মাংস কখনও খাওয়া উচিত নয়। এই ধরনের মাংসে অনেক পার্শ্বপ্রতিক্রিয়া হওয়ার আশঙ্কা থাকে। এছাড়া হজমেরও নানা সমস্যা তৈরি হতে পারে।

ডিমের স্যান্ডউইচ বা ওমলেট: জলখাবারে ডিমের স্যান্ডউইচ বা ওমলেট খাচ্ছেন? তাহলে অবশ্যই সেই খাবারের সঙ্গে যথেষ্ট পরিমাণ অ্যান্টিঅক্সিড্যান্ট যুক্ত খাবার খাওয়া উচিত। যেমন টমেটো বা পালং শাকের পাতার মতো কিছু।

পর্যাপ্ত পানি খাওয়া: সকালে পর্যাপ্ত পানি না খাওয়ার বহু রোগের কারণ। শরীরের কর্মক্ষমতা ধরে রাখতে হলে অবশ্যই প্রতিদিন সকালে ৩ থেকে ৪ লিটার পানি খাওয়া উচিত।

এছাড়া চিকিৎসকরা বলছেন, জলখাবারে কখনও বেশি পরিমাণে ফ্যাট জাতীয় খাবার খাওয়া উচিত নয়।

ডেইলি বাংলাদেশ/এনকে

English HighlightsREAD MORE »