স্কিপিং করলে কি আদৌ উচ্চতা বাড়ে?

ঢাকা, রোববার   ০৩ জুলাই ২০২২,   ১৯ আষাঢ় ১৪২৯,   ০৩ জ্বিলহজ্জ ১৪৪৩

Beximco LPG Gas

স্কিপিং করলে কি আদৌ উচ্চতা বাড়ে?

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৯:৫৬ ২৭ মে ২০২২  

স্কিপিং। ছবি: সংগৃহীত

স্কিপিং। ছবি: সংগৃহীত

উচ্চতায় খাঁটো বলে অনেককেই নানা কটূক্তি শুনতে হয়। হাজারো ব্যায়াম করেও হয় না সমস্যার সমাধান! একটা সময়ের পরে মানুষের উচ্চতা বাড়ার তেমন কোনো সম্ভাবনা থাকে না। তবুও উচ্চতা বাড়ানোর জন্যে অনেকেই লাফদড়ির উপর নির্ভর করে। কিন্তু আদৌ কি এই পন্থা উচ্চতা বাড়াতে কার্যকর?

ফিটনেস বিশেষজ্ঞদের মতে, লাফদড়ি বা স্কিপিং খুব ভাল শরীরচর্চা। সুস্বাস্থ্য পেতে বিশেষ করে হৃদযন্ত্রকে ভালো রাখতে এই ব্যায়ামের জুড়ি মেলা ভার। তবে এই ব্যায়াম করলেই যে আপনার উচ্চতা বাড়বে এমনটা নয়। কারো উচ্চতা কত হবে, সেটা পুরোটাই বংশগত। খুব বেশি ব্যায়াম করলেও উচ্চতায় বিশেষ হেরফের হয় না।

স্কিপিং। স্কিপিংয়ের অভ্যাস স্বাস্থ্যের পক্ষে কতটা লাভজনক?

>> ওজন ঝরাতে এই ব্যায়ামের উপর ভরসা রাখতে পারেন।

>> শরীরের মাংসপেশি সচল ও নমনীয় করে তোলার জন্য লাফদড়ির জুড়ি নেই!

>> এটি একটি কার্ডিয়ো ব্যায়াম। আপনি যখন দড়ির উপর দিয়ে লাফাচ্ছেন, তখন আপনার শরীরে রক্তসঞ্চালনের হার বেড়ে যায়। ফলে আপনার হৃদপিণ্ডের স্বাস্থ্যও ভালো থাকে।

>> মাংসপেশি মজবুত করার ব্যায়াম করতে গিয়ে অনেকেরই অনেক সময়ে শরীরের নানা অংশে আঘাত লাগে। কিন্তু স্কিপিং করার ক্ষেত্রে এই আশঙ্কা নেই। যেহেতু বাইরের কোনো ওজন আপনার উপরে প্রয়োগ করা হচ্ছে না, ফলে আপনার মাংসপেশি মজবুত হবে কোনো রকম সমস্যা ছাড়াই!

>> লাফদড়ির মাধ্যমে আপনি একবারেই সারা শরীরের ব্যায়াম করে নিতে পারবেন। প্রতিটি অঙ্গের জন্য আলাদা-আলাদা করে ব্যায়াম করার প্রয়োজন নেই। এতে সময় অনেক বাঁচে।

>> শুধু মাংসপেশি নয়, হাড়ও মজবুত হয় স্কিপিং করলে। ভবিষ্যতে অস্টিওপোরোসিস বা আর্থারাইটিসের মতো সমস্যা দেখা দেওয়ার আশঙ্কা অনেক কম থাকে।

ডেইলি বাংলাদেশ/এএ

English HighlightsREAD MORE »