পোষ্য না-কি সঙ্গী, কে বেশি বিশ্বস্ত?

ঢাকা, শুক্রবার   ০১ জুলাই ২০২২,   ১৬ আষাঢ় ১৪২৯,   ০১ জ্বিলহজ্জ ১৪৪৩

Beximco LPG Gas

পোষ্য না-কি সঙ্গী, কে বেশি বিশ্বস্ত?

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:০৫ ১৯ মে ২০২২  

পোষ্যের সঙ্গে দম্পতি। ছবি: সংগৃহীত

পোষ্যের সঙ্গে দম্পতি। ছবি: সংগৃহীত

সমীক্ষার বিষয়টি যেমন অভূতপূর্ব, সমীক্ষার ফলাফলও তেমনই চমকপ্রদ! ব্রিটেনের প্রায় দেড় হাজার মানুষের উপর করা একটি সাম্প্রতিক সমীক্ষা বলছে, প্রায় অর্ধেক সংখ্যক মানুষই জানিয়েছেন, তাদের যেকোনো আত্মীয়-পরিজনের তুলনায় পোষা কুকুর কিংবা বেড়াল অনেক বেশি বিশ্বস্ত। আর এক-চতুর্থাংশ মানুষ জানিয়েছেন, নিজের পোষ্যটি সঙ্গীর থেকেও বেশি প্রিয় তাদের কাছে!

শুধু এই দু’টি বিষয়ই নয়, পোষ্যের সঙ্গে সম্পর্কিত আরো একাধিক বিষয় উঠে এসেছে ‘ডিসি লিগ অব সুপার পেট্‌স’ নামক একটি ছবির প্রচারের জন্য এক রেস্তোরাঁ কর্তৃপক্ষের তরফ থেকে করা এই সমীক্ষায়। সমীক্ষায় অংশ নেয়া প্রতি তিন জনের মধ্যে দু’জন জানিয়েছেন, তাদের পোষ্যই তাদের সবচেয়ে ভালো বন্ধু। প্রায় ২০ শতাংশ মানুষ জানিয়েছেন, প্রাণপ্রিয় পোষ্যটি অন্য যেকোনো মানুষের তুলনায় অনেক বেশি গুরুত্বপূর্ণ তাদের জীবনে।

পোষ্যই সবচেয়ে ভালো বন্ধু। কিন্তু এমন ভাবনার কারণ কী? প্রায় ৬০ শতাংশ মানুষের মতে এর মূল কারণ, পোষ্য কখনোই তাদের ভুল বোঝে না। মুখ বুজে ভালোবেসে যায়। এমনকি, প্রায় ২০ শতাংশ মানুষের এ-ও বিশ্বাস, স্বামী বা স্ত্রী-র তুলনায় পোষ্য অনেক ভালো বুঝতে পারে তাদের অনুভূতি। এক-চতুর্থাংশ মানুষের দাবি, তাদের মন খারাপ থাকলে তা বুঝতে পেরে আদরও করে দেয় পোষ্য। পালকরা দিনে গড়ে ১৪ বার পোষ্যকে জড়িয়ে ধরে আদর করেন বলেও জানা গেছে সমীক্ষায়।

পোষ্য সঙ্গীর থেকেও বেশি প্রিয়। তবে সম্পর্কের সমীকরণ একেবারেই ব্যক্তিগত একটি বিষয়, তাই এই ধরনের সমীক্ষাকে ধ্রুব সত্য বলে না মেনে নিছক মজার বিষয় হিসেবেই দেখা উচিত বলে মত বিশেষজ্ঞদের একাংশের।

ডেইলি বাংলাদেশ/এএ

English HighlightsREAD MORE »