সহজ পদ্ধতিতে ঘরেই তৈরি করুন কাসুন্দি 

ঢাকা, শুক্রবার   ০১ জুলাই ২০২২,   ১৬ আষাঢ় ১৪২৯,   ০১ জ্বিলহজ্জ ১৪৪৩

Beximco LPG Gas

সহজ পদ্ধতিতে ঘরেই তৈরি করুন কাসুন্দি 

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৫০ ১৮ মে ২০২২  

কাসুন্দি। ছবি: সংগৃহীত

কাসুন্দি। ছবি: সংগৃহীত

কাসুন্দি দিয়ে কাঁচা আম কিংবা পেয়ারার ভর্তা খাননি এমন কাউকে খুঁজে পাওয়া কঠিন। বিশেষ করে মেয়েরা কাসুন্দি দিয়ে কাঁচা আম খেতে খুব পছন্দ করেন। তাছাড়া এই কাসুন্দি দিয়ে পাকা আনারস খেতেও ভালো লাগে। সেই সঙ্গে ইলিশ-কাসুন্দির স্বাদ কোনোভাবেই ভোলার নয়।

আজকে আপনাদের জন্য থাকছে ঘরে বসে কীভাবে নিজেই তৈরি করবেন কাসুন্দি। চলুন তবে জেনে নেয়া যাক সহজ ও নির্ভেজাল কাসুন্দি তৈরির রেসিপিটি-

উপকরণ: কালো সরিষা আধা কাপ, সাদা সরিষা আধা কাপ, কাঁচা আম (মাঝারি)    ১ টা, লবণ ১ চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, জিরা গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া আধা চা চামচ, রসুন বাটা ১ চা চামচ, আদা বাটা আধা চা চামচ, তেজপাতা ২টি, শুকনা মরিচ ২/৩ টি, কাঁচামরিচ ৩/৪টি, চিনি ১ টেবিল চামচ, সরিষার তেল আধা কাপ, ভিনেগার ২ টেবিল চামচ, গরম পানি ২/৩ কাপ।

কাসুন্দি। প্রণালী: সরিষা ভালোভাবে ধুয়ে রোদে শুকিয়ে নিন। সাদা ও কালো সরিষা সামান্য লবণ ও কাঁচামরিচ দিয়ে ব্লেন্ড বা পাটায় বেটে নিন। এতে সরিষার তেতোভাব হবে না। কাঁচা আম টুকরো করে কেটে নিন। এটাও ব্লেন্ড করে নিন। সব উপকরণ তৈরি হয়ে গেলে একটা বাটিতে লবণ, তেল, ভিনেগার ও চিনি বাদে সব একসঙ্গে মিশিয়ে সরিষার মিশ্রণ তৈরি করে নিন।

একটা প্যানে সরিষার তেল গরম করে নিন। এরমধ্যে সরিষার মিশ্রণ দিয়ে ভালোভাবে নাড়ুন। গরম পানি দিয়ে একটু পাতলা করে নিন। পানি বুঝে দিতে হবে, খুব বেশি পাতলা যাতে না হয়ে যায়। সবদিক দিয়ে ফুটে উঠলে লবণ দিয়ে নাড়ুন। একটু পরে চিনি ও ভিনেগার দিয়ে দিন। মাঝে মাঝে নেড়ে দিন, নিচে লেগে গেলে কিন্তু কাসুন্দির স্বাদ ভালো হবে না।

কাসুন্দি থেকে একটা সুন্দর ফ্লেভার/ ঘ্রাণ আসলে ও সবদিক দিয়ে ফুটে উঠলে কাসুন্দি নামিয়ে নিন। ঠান্ডা হলে একটা শুকনো বয়ামে ভরে নিন। সবচেয়ে ভালো হয় কাসুন্দি বানানোর ১ সপ্তাহ পর থেকে খাওয়া শুরু করা। এতে সব মশলা কাসুন্দির সঙ্গে ভালোভাবে মিশে যাবে।

ডেইলি বাংলাদেশ/এএ

English HighlightsREAD MORE »