রাতে নগ্ন হয়ে ঘুমানোই সবচেয়ে বেশি উপকারী, বলছে গবেষণা  

ঢাকা, বুধবার   ০৬ জুলাই ২০২২,   ২২ আষাঢ় ১৪২৯,   ০৬ জ্বিলহজ্জ ১৪৪৩

Beximco LPG Gas

রাতে নগ্ন হয়ে ঘুমানোই সবচেয়ে বেশি উপকারী, বলছে গবেষণা  

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৮:৩৫ ১৭ মে ২০২২  

ফাইল ছবি

ফাইল ছবি

সুস্থ থাকার জন্য চাই স্বাস্থ্যকর জীবনযাপন। আর সেই স্বাস্থ্যকর জীবনযাপনের মধ্যে অন্তর্ভুক্ত রয়েছে পর্যাপ্ত ঘুমও। সুস্বাস্থ্যের জন্য দিনে অন্তত ছয় থেকে আট ঘণ্টার ঘুম ভীষণ জরুরি। তবে শুধু ঘুমালেই হবে না, কীভাবে ঘুমাবেন সেই দিকেও নজর রাখতে হবে।

বেশির ভাগ মানুষের রাতে ঘুমানোর পোশাক আলাদা থাকে। আমাদের ধারণা, পরিচ্ছন্ন ও আরামদায়ক পোশাক পরে শুলেই ঘুম আসবে তাড়াতাড়ি। তবে হাজার চেষ্টা করার পরেও অনেকেই অনিদ্রার সমস্যায় ভোগেন। রাতে দ্রুত ঘুমানোর জন্য পোশাক না পরে শোয়ার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। শুধু ঘুমের সমস্যাই নয়, রাতে নগ্ন হয় ঘুমানো সামগ্রিক সুস্বাস্থ্যের দাওয়াই হতে পারে।

নগ্ন হয়ে ঘুমালে যেসব উপকার মিলবে 

>> বয়স কমাতে এবং ত্বকের জেল্লা বাড়াতে কত কিছুই তো করেন। এক বার এই পন্থাও মেনে চলতে পারেন। বিশেষজ্ঞরা জানাচ্ছেন, জামাকাপড় ছাড়া ঘুমালে ত্বকের জেল্লা বাড়ে। বয়স ঠেকিয়ে রাখাও সম্ভব হয় এই পন্থায়।

>> মানসিক চাপ কমানোর এক অনবদ্য উপায় এটা। বিজ্ঞানীদের মতে, নগ্ন হয়ে ঘুমালে রক্তে অক্সিটোসিনের মাত্রা বৃদ্ধি পায়। মানসিক চাপ ও উদ্বেগ কমে। রক্তচাপও নিয়ন্ত্রিত হয়।

>> রোগ প্রতিরোধক ক্ষমতা বাড়িয়ে তুলতেও এর জুড়ি মেলা ভার। নগ্ন অবস্থায় ঘুমালো ঘুম গভীর হয়। যার জেরে রক্তে কর্টিসলের মাত্রা বাড়ে। রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধি পায়।

>> ক্যালিফোর্নিয়ার বিশ্ববিদ্যালয়ের দাবি, মেয়েরা যদি জামা-কাপড় না পরে ঘুমান, তা হলে তাদের যৌনাঙ্গে সংক্রমণের সম্ভাবনা কমে যায়। ঘুমের সময়ে অন্তর্বাস না পরাই শ্রেয়।

>> ছেলেরা ক্ষেত্রে যৌন ক্ষমতা বাড়িয়ে তুলতে এই পন্থা মেনে চলতেই পারেন। বিভিন্ন গবেষণায় দেখা গিয়েছে, আঁটসাঁট অন্তর্বাস পরলে গোপনাঙ্গের চারপাশে তাপমাত্রা বেড়ে যায়, ফলে শুক্রাণুর সংখ্যা কমে যায়। তাই নগ্ন হয়ে ঘুমানোই ভালো যৌনজীবনের চাবিকাঠি হতে পারে।

সূত্র: আনন্দবাজার। 

ডেইলি বাংলাদেশ/এএ

English HighlightsREAD MORE »