কত বার যৌন মিলনে দাম্পত্য সুখের হয় 

ঢাকা, বৃহস্পতিবার   ১৯ মে ২০২২,   ৬ জ্যৈষ্ঠ ১৪২৯,   ১৮ শাওয়াল ১৪৪৩

Beximco LPG Gas

কত বার যৌন মিলনে দাম্পত্য সুখের হয় 

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২২:২৯ ২৮ জানুয়ারি ২০২২  

যৌন মিলনে দাম্পত্য সুখের হয়। ছবি: সংগৃহীত

যৌন মিলনে দাম্পত্য সুখের হয়। ছবি: সংগৃহীত

দাম্পত্য জীবনে সবাই চায় সুখী হতে। এর জন্য চেষ্টারও কোনো কমতি রাখেন না। জানেন কি, সুখী দাম্পত্যের অন্যতম চাবিকাঠি হলো সুখী যৌন-জীবন। কিন্তু জানেন কি দাম্পত্য মধুময় করতে গড়ে কত বার মিলিত হতে হয়?

যৌন আচরণ সংক্রান্ত একটি বিজ্ঞান বিষয়ক গবেষণাপত্রে প্রকাশিত প্রায় ২৬ হাজার মানুষের উপর করা গবেষণা বলছে, একজন প্রাপ্তবয়স্ক মানুষ বছরে প্রায় ৫৪ বার শারীরিক সঙ্গমে লিপ্ত হন। অর্থাৎ সপ্তাহে গড়ে এক বার। গবেষণাটি আরো জানাচ্ছে যে, বিবাহিত পুরুষ ও নারীরা সঙ্গমে লিপ্ত হন বছরে ৫১ বার। তবে বয়সের ভেদে এই সংখ্যার তারতম্য হয়।

আরো পড়ুন: বন্ধুর প্রেমে পড়েছেন? জানাবেন যেভাবে

গবেষকরা জানাচ্ছেন, যেখানে কুড়ি থেকে তিরিশের কোঠায় থাকা তরুণ প্রজন্মের ব্যক্তিরা বছরে প্রায় ৮০ বার যৌন সঙ্গমে লিপ্ত হন, সেখানে প্রৌঢ়ত্বের কাছাকাছি মানুষদের ক্ষেত্রে এই সংখ্যা বছরে ২০ বারের মতো। স্বাভাবিকভাবেই মানসিক চাপ ও দাম্পত্যের সমস্যা কমিয়ে দেয় মিলনের প্রবণতা। কিন্তু কোনো নির্দিষ্ট সরলরৈখিক সম্পর্কের দ্বারা একে মাপা কঠিন। 

গবেষকদের দাবি, অধিকাংশ মানুষই জানিয়েছেন যে, যৌন মিলনে সংখ্যার থেকেও বেশি গুরুত্বপূর্ণ অনুভূতি। বিশেষত সঙ্গীর চাহিদা বুঝতে পারা এবং নিজের চাহিদাকে ব্যক্ত করে সামঞ্জস্য সাধনই সুখী যৌন জীবনের চাবিকাঠি।

ডেইলি বাংলাদেশ/এএ

English HighlightsREAD MORE »