কোভিডকালে ঘনিষ্ঠ হওয়ার আগে মেনে চলুন কিছু জরুরি বিষয় 

ঢাকা, সোমবার   ২৩ মে ২০২২,   ৯ জ্যৈষ্ঠ ১৪২৯,   ২১ শাওয়াল ১৪৪৩

Beximco LPG Gas

কোভিডকালে ঘনিষ্ঠ হওয়ার আগে মেনে চলুন কিছু জরুরি বিষয় 

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২২:১১ ২৭ জানুয়ারি ২০২২  

দম্পতি। ছবি: সংগৃহীত

দম্পতি। ছবি: সংগৃহীত

আবারো করোনার নতুন ধরন মানুষের মনে আতঙ্ক সৃষ্টি করছে। দিন দিন বাড়ছে আক্রান্ত ও মৃতের সংখ্যা। শুধু মানুষের মৃত্যুই নয়, করোনা দেশের অর্থনীতির উপরও দারুণভাবে প্রভাব ফেলেছে। এছাড়াও কোভিডকালে ব্যহত হচ্ছে মানুষের স্বাভাবিক যৌন জীবনও।

এ পরিস্থিতিতে পরষ্পরের সুরক্ষার কথা ভেবেই অনেকেই যৌনতাকে পাশ কাটিয়ে যাচ্ছেন। এই সিদ্ধান্ত যেমন ঠিক। পাশাপাশি সুস্থ সম্পর্কের ক্ষেত্রে শারীরিক ঘনিষ্ঠতাটা বেশ জরুরি। শারীরিক সম্পর্ক দুটি মানুষের সম্পর্কের রসায়নকে অনেক বেশি নিবিড় করে। পরস্পরকে আরো কাছাকাছি আসতে সাহায্য করে।

তবে সব সময় মিলনের উদ্দেশ্য যে শুধুমাত্র শারীরিক চাহিদা পূরণ হয়, তা নয়। মানসিক অবলম্বনের তাগিদও এতে লুকিয়ে থাকে। তাই কাছাকাছি আসাটা জরুরি। তবে এই কোভিডকালে ঘনিষ্ঠ হওয়ার আগে কয়েকটি জরুরি বিষয় অবশ্যই মেনে চলা জরুরি। চলুন তবে জেনে নেয়া যাক সেই গুরুত্বপূর্ণ বিষয়গুলো সম্পর্কে-

আরো পড়ুন: গবেষণা: বিচ্ছেদ কমিয়ে দেয় পুরুষদের আয়ু

ঘনিষ্ঠতার আগে নিজে পরিষ্কার হয়ে নিন

আপনি বা আপনার সঙ্গী বাইরে থেকে এলে একে অপরকে আলিঙ্গন করার আগে ভালো করে পরিষ্কার হয়ে নিন। হাত-পা ভালো করে ধুয়ে স্যানিটাইজ করে নিন। সবচেয়ে ভালো হয় যদি বাইরে থেকে ফিরে গরম পানিতে গোসল করে নিলে।

শারীরিক কোনো উপসর্গ থাকলে বিরত থাকুন

সর্দি-কাশি বা জ্বর জ্বর ভাব থাকলে অন্তত দু’দিন ঘনিষ্ঠ না হওয়া ভালো। এতে দুজনেরই সুরক্ষা বজায় থাকে।

এই পরিস্থিতি যৌনতার জন্য বাড়িই বেছে নিন

অনেকেই প্রিয়জনের সঙ্গে একান্তে সময় কাটানোর জন্য নিরিবিলি কোনো হোটেল বা রিসোর্ট বেছে নেন। কোভিডকালে সেটা বেশ ঝুঁকির হতে পারে। অচেনা অজানা জায়গায় সুরক্ষা নিয়ে একটা প্রশ্ন থেকেই যায়। বর্তমান পরিস্থিতিতে নিজেদের একান্ত ব্যক্তিগত মুহূর্ত কাটানোর জন্য বাড়িই হতে পারে উপযুক্ত স্থান।

ঘনিষ্ঠতা শেষে গোসল করে নিন

শুধু কোভিড আবহে বলে নয়, বছরের অন্যান্য ঋতুতেও শারীরীক মিলনের পরে গোসল করাটা জরুরি। দেহে ও মনে একটা আলাদা অনুভূতি এনে দেয়।

ডেইলি বাংলাদেশ/এএ

English HighlightsREAD MORE »