বিকেলের ঝটপট নাস্তায় ‘ডিমের কাবাব’

ঢাকা, বৃহস্পতিবার   ১৯ মে ২০২২,   ৬ জ্যৈষ্ঠ ১৪২৯,   ১৮ শাওয়াল ১৪৪৩

Beximco LPG Gas

বিকেলের ঝটপট নাস্তায় ‘ডিমের কাবাব’

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৪২ ১৯ জানুয়ারি ২০২২  

ডিমের কাবাব। ছবি: সংগৃহীত

ডিমের কাবাব। ছবি: সংগৃহীত

বিকেলের নাস্তায় ভাজাপোড়া খেতে বেশিরভাগ মানুষই পছন্দ করেন। তবে স্বাস্থ্যের কথা চিন্তা করে অনেকেই ভাজাপোড়া খাবার এড়িয়ে চলেন। কিন্তু আজ আপনাদের জন্য থাকছে এমন একটি রেসিপি, যা ভাজাপোড়া হলে স্বাস্থ্যকর। তাই নিশ্চিন্তে খেতে পারবেন এই পদটি। সুস্বাদু ও পুষ্টিকর সেই রেসিপিটি হচ্ছে ডিমের কাবাব।

কাবাব খেতে ভালোবাসে না এমন মানুষ খুঁজে পাওয়া কঠিন। মুখরোচক এই খাবার সহজেই সবার মন কেড়ে নেবে, বাড়াবে খাওয়ার আনন্দ। যারা ঝাল জাতীয় খাবার বেশি পছন্দ করেন, তাদের কাছে এটি হবে বেশ প্রিয়। এটি তৈরি করাও খুব সহজ। বাড়িতে থাকা ডিম দিয়ে খুব সহজেই তৈরি করতে পারবেন এই কাবাব। চলুন তবে জেনে নেয়া যাক ডিমের কাবাব তৈরির রেসিপি-

আরো পড়ুন: শীতের বিকেলে বাড়িতেই বানিয়ে নিন ‘হট চকলেট’

উপকরণ: ডিম ৬টি, ধনেপাতা কুচি ১ মুঠো, গরম মসলা গুঁড়া ১ চা চামচ, লাল মরিচ গুঁড়া দেড় চা চামচ, পানি হাফ কাপ, লবণ প্রয়োজনমতো, বেসন আধা কাপ, পেঁয়াজ কুচি ১টি, কালো মরিচ ১ চা চামচ, ব্রেডক্রাম্ব ১ কাপ, পরিশোধিত তেল ১ কাপ।

প্রণালী: এক চিমটি লবণ দিয়ে ডিম সিদ্ধ করে খোসা ছাড়িয়ে নিন। এরপর সিদ্ধ ডিমগুলোকে গ্রেট করে নিন। এরপর তাতে ব্রেড ক্রাম্বস ও তেল ছাড়া বাকি সব উপকরণ মিশিয়ে নিন। মিশ্রণে ১-২ টেবিল চামচ পানি মেশান। 

ব্রেড ক্রাম্বস আলাদা করে রাখুন। মিশ্রণটি হাত দিয়ে ভালো করে মাখুন যাতে একটি মসৃণ টেক্সচার তৈরি হয়। স্বাদ অনুযায়ী মশলা ঠিক করুন এবং মিশ্রণ থেকে ১০টি কাবাবের আকৃতি দিন। প্রতিটি কাবাবকে ব্রেডক্রাম্বে ডুবিয়ে ভালোভাবে প্রলেপ দিন। কড়াইতে তেল গরম করে কাবাবগুলোকে অল্প আঁচে সময় নিয়ে ভাজুন। সোনালি হলে তুলে নিন। এবার পছন্দের কোনো সস বা চাটনির সঙ্গে পরিবেশন করুন সুস্বাদু ডিমের কাবাব।

ডেইলি বাংলাদেশ/এএ

English HighlightsREAD MORE »