পাঁচ স্বাস্থ্যকর খাবার, যা খেলে ওজন বাড়ে দ্রুত  

ঢাকা, শুক্রবার   ২৮ জানুয়ারি ২০২২,   ১৪ মাঘ ১৪২৮,   ২৩ জমাদিউস সানি ১৪৪৩

Beximco LPG Gas

পাঁচ স্বাস্থ্যকর খাবার, যা খেলে ওজন বাড়ে দ্রুত  

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:২২ ২৯ নভেম্বর ২০২১  

যেসব খাবার ওজন বাড়ায়। ছবি: সংগৃহীত

যেসব খাবার ওজন বাড়ায়। ছবি: সংগৃহীত

সুস্থতার জন্য স্বাস্থ্যকর খাবার খেয়ে থাকেন সবাই। আবার যারা বাড়তি ওজন নিয়ে সচেতন, তারাও খুব সাবধানে খাবার খেয়ে থাকেন। এমন অনেক খাবার তারা খাদ্যতালিকা থেকে বাদ রাখেন যা ওজন বাড়িয়ে দেয়।

তবে মনে রাখতে হবে যে, স্বাস্থ্যকর খাবার মানেই তা ইচ্ছা মতো খাওয়া যাবে, তাতে ওজন বাড়বে না এমন কিন্তু  নয়। ওজন ঝরাতে চাইলে আপনাকে মেপে খাওয়াদাওয়া করতেই হবে। কারণ অনেক স্বাস্থ্যকর খাবারের মাধ্যমেও অজান্তে প্রচুর ক্যালোরি শরীরে প্রবেশ করতে পারে। সব সময়ে যে ক্যালোরি গুনে গুনে খেতে হবে, তা নয়। কিন্তু কোন খাবারে বেশি ক্যালোরি লুকনো থাকে, তা জেনে রাখাই ভালো। চলুন তবে জেনে নেয়া যাক কোন খাবারগুলো স্বাস্থ্যকর হলেও ওজন বাড়ায় দ্রুত- 

বাদাম এবং ড্রাই ফ্রুট

বাদামে প্রচুর পরিমাণে ক্যালোরি থাকে। ছোট বলে অনেকে অতিরিক্ত পরিমাণে হয়তো খেয়েও ফেলেন। কিন্তু এতে শরীরে অনেকটাই ক্যালোরি যায়। তবে যেকোনো বাদামে অনেক পুষ্টিগুণও রয়েছে। তাই সারাদিনে এক মুঠো নানা রকম বাদাম আর ড্রাই ফ্রুট খাওয়াই যায়।

গ্র্যানোলা বার

বাজারে এখন নানা রকমে মোড়কে প্রোটিন বার বা গ্র্যানোলা বার পাওয়া যায়। টুকটাক খিদের মুখে স্বাস্থ্যকর খাবার হিসাবেই এগুলি বিক্রি করা হয়। কিন্তু এগুলোতে যে কত পরিমাণে বাড়তি চিনি থাকে, তা অনেক সময়েই পরিষ্কার করে বলা থাকে না। ফলে গ্রাহকও অজান্তে নিজের ক্ষতি করে ফেলেন।

স্মুদি বা ফলের রস

একটি আপেল বা কমলালেবু খেলে যতটা পেট ভরে, ততটা পেট ভরার জন্য যে পরিমাণ স্মুদি বা ফলের রস খেতে হয়, তার জন্য প্রয়োজন চারটি থেকে পাঁচটি আপেল বা কমলালেবু। ফলে শরীরে পুষ্টির পাশাপাশি ক্যালোরিও যাচ্ছে অনেকটাই। তাই ওজন কমানোর সময়ে রস না করে গোটা ফলই খেয়ে ফেলা ভাল।

গ্লুটেন ফ্রি খাবার

ময়দার মধ্যে গ্লুটেন থাকলে তাতে কিছু মানুষের হজমের সমস্যা হতে পারে। কিন্তু গ্লুটেন আলাদা করে শরীরে কোনও পুষ্টি দেয় না। তাই অনেকে মনে করেন, কোনো খাবারে যদি গ্লুটেন না থাকে, তাহলেই তা বোধহয় খুব স্বাস্থ্যকর। আদতে কিন্তু তেমনটা নয়। অনেক গ্লুটেন ছাড়া তৈরি বেকারির খাবারেও থাকে প্রচুর পরিমাণে লবণ এবং চিনি। তা শরীরের যথেষ্ট ক্ষতি করতে পারে।

বেক করা খাবার

ভাজা আলুর বদলে বেক করা আলু খান— এমন কথা ইদানীং নানা মহলে শোনা যায়। নানা রকম ভাজাভুজি এখন ছাঁকা তেলে না ভেজে বেক করে নেয়ার চল হয়েছে। কিন্তু সেগুলোতেও বাড়তি লবণ থাকতেই পারে। তাই বেক করা মানেই যে স্বাস্থ্যকর, তেমন ভেবে মনের আনন্দে অনেকটা খেয়ে ফেলবেন না।

ডেইলি বাংলাদেশ/এএ

English HighlightsREAD MORE »