রান্নায় বেশি হলুদ পড়ে গেলে তিন কৌশলে মিলবে সমাধান

ঢাকা, শুক্রবার   ২৮ জানুয়ারি ২০২২,   ১৫ মাঘ ১৪২৮,   ২৩ জমাদিউস সানি ১৪৪৩

Beximco LPG Gas

রান্নায় বেশি হলুদ পড়ে গেলে তিন কৌশলে মিলবে সমাধান

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১১:২২ ২৯ নভেম্বর ২০২১  

হলুদ। ছবি: সংগৃহীত

হলুদ। ছবি: সংগৃহীত

অসাবধানতার কারণে অনেক সময় রান্নায় বেশি হলুদ পড়ে যায়। যা পুরো রান্নার স্বাদকে নষ্ট করে দেয়। যদিও অ্যান্টিবায়োটিক সমৃদ্ধ এই মশলা শরীরের জন্যে উপকারী। তবে তা রান্নায় অতিরিক্ত হয়ে গেলে খাওয়ার অযোগ্য হয়ে পড়ে। কারণ বেশি হলুদ রান্নাকে তিতকুটে করে তোলে।

যদি ভুলবশত রান্নায় বেশি হলুদ পড়ে যায় এই নিয়ে চিন্তার কিছু নেই। কিছু উপায় জানা থাকলে খুব সহজেই এই সমস্যা থেকে মুক্তি পাওয়া সম্ভব। চলুন তবে জেনে নেয়া যাক কোন উপায়ে মিলবে সমাধান- 

সুপুরি

রান্নায় অতিরিক্ত হলুদের স্বাদ কমাতে সুপুরি খুব কার্যকর। সুপুরিকে দু’টুকরো করে কেটে রান্নায় ফেলে দিলে হলুদের স্বাদ কমবে।

তেজপাতা

রান্নায় যদি বেশি হলুদ পড়ে যায়, সেক্ষেত্রে বাড়িতে থাকা তেজপাতা ম্যাজিকের মতো কাজ করবে। রান্নায় দু’-চারটি তেজপাতা ফেলে দিয়ে কয়েক মিনিট ফুটিয়ে নিন। শেষে তেজপাতা ফেলে দিন। রান্নায় অতিরিক্ত হলুদের স্বাদ নিমেষে কমিয়ে আনবে তেজপাতা।

গরমখুন্তি

রান্নায় হলুদের পরিমাণ বেশি হয়ে গেলে, তা কমাতে তেজপাতা, সুপারি তো আছেই। এছাড়া আরো একটি চমৎকার কৌশল রয়েছে। একটি লোহার খুন্তিকে গরম করে নিয়ে সেটি ঝোলের মধ্যে পাঁচমিনিট রেখে দিন। তা হলেই কেল্লাফতে। রান্না থেকে দ্রুত উধাও হবে অতিরিক্ত হলুদের স্বাদ।

ডেইলি বাংলাদেশ/এএ

English HighlightsREAD MORE »