চেনা ডিমের অচেনা স্বাদ ‘স্টিম্ড এগ’  

ঢাকা, সোমবার   ২৯ নভেম্বর ২০২১,   অগ্রহায়ণ ১৫ ১৪২৮,   ২২ রবিউস সানি ১৪৪৩

চেনা ডিমের অচেনা স্বাদ ‘স্টিম্ড এগ’  

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:০৩ ২৩ অক্টোবর ২০২১  

স্টিম্ড এগ। ছবি: সংগৃহীত

স্টিম্ড এগ। ছবি: সংগৃহীত

ডিম খুবই পুষ্টিকর একটি খাবার। সকালের নাস্তায় অনেকেই ডিম খেয়ে থাকেন। এছাড়াও ডিম দিয়ে বিভিন্ন সুস্বাদু রেসিপি তৈরি করা যায়। যা খেতে দারুণ মজাদার। তবে সবসময় একই রেসিপি খেতে কারোই ভালো লাগে না। তাই আজ চেনা ডিমের একটি অচেনা রেসিপি তৈরি করে ফেলুন।

স্টিম্ড এগ বা ভাপে ডিম, যা খেতে দারুণ সুস্বাদু এবং স্বাস্থ্যকর। খুবই সাধারণ উপকরণ দিয়ে তৈরি করা যায় এই অসাধারণ খাবারটি। এইটা অনেকটা পুডিং এর মতো আবার ঠিক পুডিংও নয়। একদম ভিন্ন স্বাদের। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি- 

উপকরণ: ডিম, লবণ, চিনি, গাজর, স্প্রিং অনিয়ন, তিলের তেল। 

প্রণালী: প্রথমেই একটি গাজরের ওয়ান থার্ড ছোট ছোট করে কেটে নিতে হবে। গাজর কাটা হয়ে গেলে একইভাবে একটি স্প্রিং অনিয়নের কিছু অংশ খুবই ছোট ছোট পিস করে কেটে নিন। এবার একটি বাটিতে ডিম ফেটিয়ে নিতে হবে। এরপর এতে মোটামুটি সমপরিমাণের পানি দিতে হবে। আরো দিন স্বাদমতো লবণ এবং এক চা চামচ চিনি, তিলের তেল, কেটে রাখা গাজর ও স্প্রিং অনিয়ন।

সব একসঙ্গে মিক্স নিতে হবে। এবার বয়েল করার পালা। একটি হাড়িতে পানি দিয়ে তার উপর একটি লোহার স্ট্যান্ড বসিয়ে দিন মাঝ বড়াবড়। এরপর লোহার স্ট্যান্ডের উপর বসিয়ে দিন মিক্সড ডিমের বোল। চুলার ফ্লেম হাই করে রাখুন। আর হাই থাকবে পানি ফুটে ওঠা পর্যন্ত।

পানি বয়েল হতে শুরু করলে ঢাকনা দিয়ে ঢেকে চুলার আচ করে দিতে হবে একদম লো। এবং এই অবস্থায় কুক করতে হবে ২০ থেকে ২৫ মিনিট। চুলার ফ্লেম একদম লো রেখে বয়েল করতে হবে এই জন্য যাতে পানি ফুটে ডিমের মিশ্রণে ঢুকে না যায়। পুডিং তৈরির মতো এই রান্নায় ডিমের বাটি ঢেকে দেওয়ার ঝামেলা নেই। ৩০ মিনিট হয়ে গেলে দেখুন ডিম বয়েল হলো কিনা। একটি টুথপিক দিয়ে টেস্ট করতে হবে। টুথপিক ক্লিন আসলে বোঝা যাবে হয়ে গেছে ভাপে ডিম। ইয়াম্মি স্বাদের পুষ্টিকর এই খাবার ছোট বড় সবাই পছন্দ করবে।  

ডেইলি বাংলাদেশ/এএ