নাচোস দিবসে আড্ডা জমে উঠুক চিকেন-নাচোসে

ঢাকা, শনিবার   ০৪ ডিসেম্বর ২০২১,   অগ্রহায়ণ ২০ ১৪২৮,   ২৭ রবিউস সানি ১৪৪৩

নাচোস দিবসে আড্ডা জমে উঠুক চিকেন-নাচোসে

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:২২ ২১ অক্টোবর ২০২১  

নাচোস। ছবি সংগৃহীত

নাচোস। ছবি সংগৃহীত

বিকেলের নাস্তায় অথবা অতিথি আপ্যায়নে মজাদার কোনো স্নাক্স বানানোর কথা ভাবছেন কি?যে কোনো মাংস আর ময়দা দিয়ে মুচমুচে গরম গরম নাচোস বানিয়ে নিতে পারেন। সাধারণত আমরা বাইরে থেকে কিনে নাচোস খেয়ে থাকি, সেটার স্বাদ কিন্তু সবসময় পারফেক্ট হয় না।

আবার কোন তেলে ভাজা হয়েছে, সেটা নিয়েও চিন্তা হয়। তাই সহজ রেসিপিতে ঘরেই তৈরি করুন স্বাস্থ্যকর চিকেন-নাচোস। তাছাড়া আজ বিশ্ব নাচোস দিবসে চায়ের আড্ডা জমে উঠবে চিকেন-নাচোসের সঙ্গে। এটি তৈরি করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক চিকেন-নাচোস তৈরি রেসিপিটি- 

চিপসের উপকরণ: ভুট্টার আটা দুই কাপ, ময়দা আধা কাপ, পনির গুঁড়া ২০০ গ্রাম, কাঁচা মরিচ কুচি এক টেবিল চামচ, লবণ পরিমাণ মতো, মাখন ২৫ গ্রাম, কুসুম গরম পানি পরিমাণ মতো।

প্রণালী: ভুট্টার আটা, ময়দা, পনির, কাঁচা মরিচ কুচি, লবণ ও মাখন একসঙ্গে মিশিয়ে নিন। পানি দিয়ে ভালো করে ময়দা মথে নিয়ে আধা ঘণ্টা ঢেকে রাখুন। এবার খামির থেকে বড় আকারের রুটি পাতলা করে বানিয়ে নিন। তিন কোণা করে কেটে ডুবো তেলে অল্প আঁচে হালকা বাদামি রং করে ভাজতে হবে।

চিকেনের উপকরণ: মুরগির কিমা দুই কাপ, পেঁয়াজ কুচি এক কাপ, মরিচ গুঁড়া এক চা চামচ, গোলমরিচ গুঁড়া এক চা চামচ, আদা কুচি এক চা চামচ, রসুন কুচি এক চা চামচ, সয়াসস দুই টেবিল চামচ, ওয়েস্টার সস দুই টেবিল চামচ, লেবুর রস দুই টেবিল চামচ, টমেটো সস দুই টেবিল চামচ, মাখন ৫০ গ্রাম, টমেটো সালসা আধা কাপ (টমেটো, ধনেপাতা, পেঁয়াজ কুচি, শুকনো মরিচ সব একসঙ্গে ব্লেন্ডারে অল্প ব্লেন্ড করতে হয়, যাতে একদম মিহি না হয়ে যায়), পনির ২০০ গ্রাম, পেঁয়াজ গোল করে কাটা আধা কাপ, ধনিয়া পাতা কুচি আধা কাপ।

প্রণালী: মুরগির কিমা, সয়াসস, ওয়েস্টার সস দিয়ে মাখিয়ে আধা ঘণ্টা রাখতে হবে। এরপর মাখন গরম করে আদা-রসুন ভেজে তাতে পেঁয়াজ দিয়ে কিছুক্ষণ ভেজে নিন। মাখানো কিমা দিয়ে ভুনতে হবে। মাংসের রং হালকা সাদা হলে টমেটো সস দিয়ে কিছুক্ষণ রান্না করুন। লেবুর রস ও ধনিয়া পাতা কুচি দিয়ে নামাতে হবে। পরিবেশন পাত্রে রান্না করা কিমা রেখে উপরে টমেটো সালসা, পনির, ধনিয়া পাতা কুচি, পেঁয়াজ কুচি দিয়ে সাজিয়ে নিয়ে প্রি-হিটেড ওভেনে ১৮০ ডিগ্রি সেলসিয়াস তাপে ১৫ থেকে ২০ মিনিট রেখে কর্ন চিপস দিয়ে পরিবেশন করতে হবে। এবার কর্ন চিপস, চিকেন, সালসা বড় একটি সার্ভিং ডিসে একের পর এক রেখে সাজিয়ে দিতে হবে। এর সঙ্গে গলানো ক্রিমি চিজ, পছন্দ মতো ক্রিম, মেয়োনেজ লেয়ার করে দিন।

ডেইলি বাংলাদেশ/এসএ