নাক ডাকা সমস্যার সমাধান করুন মুহূর্তেই

ঢাকা, সোমবার   ১৮ অক্টোবর ২০২১,   কার্তিক ৩ ১৪২৮,   ১০ রবিউল আউয়াল ১৪৪৩

নাক ডাকা সমস্যার সমাধান করুন মুহূর্তেই

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৩:৩১ ১৫ অক্টোবর ২০২১  

নাক ডাকা অন্যের জন্য বিরক্তিকর। ছবি: সংগৃহীত

নাক ডাকা অন্যের জন্য বিরক্তিকর। ছবি: সংগৃহীত

আমাদের মধ্যে এমন অনেকেই আছেন যারা ঘুমের মধ্যে নাক ডাকেন। এই অভ্যাস নিজের কোনো সমস্যা না করলেও, পাশের মানুষটির ঘুমের ১২টা বাজিয়ে দেয়। যা খুবই বিরক্তিকর।

বেশ কিছু কারণে মানুষ নাক ডাকে। নাকে কোনো ধরনের ব্লক থাকলে, নাকের হাড়ের কোনো সমস্যা থাকলে, অতিরিক্ত ওজন বেড়ে গেলে, ঠাণ্ডা লাগলে ইত্যাদি। আবার নেশাজাতীয় দ্রব্য সেবন কিংবা শোওয়ার ধরনের জন্যও নাক ডাকার সমস্যা দেখা দেয়।

তবে নাক ডাকার সমস্যা দূর করতে কিছু ঘরোয়া উপায় অবলম্বন করতে পারেন। এতে মুহূর্তেই এই সমস্যা থেকে পরিত্রাণ মিলবে। চলুন তবে জেনে নেয়া যাক সেই ঘরোয়া উপায়গুলো সম্পর্কে বিস্তারিত-

>> উঁচু বালিশে মাথা রেখে ঘুমালে অনেক সময় বন্ধ হয় নাক ডাকা।

>> মোটা হয়ে গেলে নাক ডাকার সমস্যা বাড়ে। সেক্ষেত্রে সঠিক ডায়েট ও শরীরচর্চার মাধ্যমে অতিরিক্ত ওজন ঝরিয়ে ফেলুন।

>> ঠাণ্ডা লাগার কারণে নাক বন্ধ থাকলে নাক ডাকার সমস্যা দেখা দেয়। সেক্ষেত্রে নাক পরিষ্কার করতে নরমাল স্যালাইন নেজাল স্প্রে ব্যবহার করতে পারেন। তবে, যেকোনো নেজাল স্প্রে ব্যবহার করার আগে ডাক্তারের পরামর্শ নেয়া ভালো।

>> চিৎ হয়ে শোওয়ার কারণে পেছনের অংশে চাপ পড়ে শ্বাসনালীর পেশি সংকুচিত হয়ে যায়। এই সমস্যা থেকে মুক্তি পেতে পাশ ফিরে ঘুমান। কোলবালিশ ব্যবহার করতে পারেন ঘুমানোর সময়।

>> ঘুমানোর আগে কয়েক ফোঁটা মেন্থল অয়েল ম্যাসাজ করে নিন নাকের আশেপাশে। এতে নাক বন্ধজনিত সমস্যা থেকে মুক্তি মিলবে কিছুটা।

>> নাক ডাকার প্রবণতা বেশি দেখা যায় ধূমপায়ীদের মধ্যে। যেকোনো ধরনের নেশাজাতীয় দ্রব্য গ্রহণের অভ্যাস থাকলে তা দ্রুত ত্যাগ করুন।

ডেইলি বাংলাদেশ/এএ