ঢাবির নৃবিজ্ঞান বিভাগের ছোট্ট বিজ্ঞপ্তিতেই ২২ ভুল 

ঢাকা, সোমবার   ১৮ অক্টোবর ২০২১,   কার্তিক ৩ ১৪২৮,   ১০ রবিউল আউয়াল ১৪৪৩

ঢাবির নৃবিজ্ঞান বিভাগের ছোট্ট বিজ্ঞপ্তিতেই ২২ ভুল 

ঢাবি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৯:৩৭ ১৪ অক্টোবর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) নৃবিজ্ঞান বিভাগের একটি বিজ্ঞপ্তি সামাজিক যোগাযোগ মাধ্যমে ভাইরাল হয়েছে। এতে দেখা যায় সাত লাইনের ছোট্ট একটি বিজ্ঞপ্তিতে ২২টি বানান ভুল।

বিজ্ঞপ্তিতে বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক ড. শায়লা শারমিন স্বাক্ষর করেন। এত ভুল বানান থাকার পরও বিজ্ঞপ্তি প্রকাশের আগে স্বাক্ষরের বিষয়ে জানতে চাইলে 'খেয়াল না করে' স্বাক্ষর করেছেন বলে জানান শায়লা শারমিন। 

নৃবিজ্ঞান বিভাগের ওই বিজ্ঞপ্তিটিতে বলা হয়, আগামী ১৮ অক্টোবর থেকে নৃবিজ্ঞান বিভাগে সশরীরে ক্লাস কার্যক্রম শুরু হবে৷ বিভাগের শিক্ষার্থীদের অন্তত করোনার প্রথম ডোজ টিকা গ্রহণের সনদ বা কার্ড দেখিয়ে ক্লাসে অংশগ্রহণ করতে বলা হয়েছে৷ মাস্ক ছাড়া কোনো শিক্ষার্থীকে ক্লাসে অংশগ্রহণ করতে দেওয়া হবে না এবং সবাইকে স্বাস্থ্যবিধি মেনে ক্লাসে আসতে হবে৷ 

বিজ্ঞপ্তির ভুলগুলো হলো– ২৭ আশ্বিন (২৭শে আশ্বিন), ১৩ অক্টো: (১৩ই অক্টো:), স্বশরীরে (সশরীরে) ক্লাশে (ক্লাসে), অংশগ্রহনের (অংশগ্রহণের), ১৮ অক্টোবর (১৮ই অক্টোবর), স্বশরীরে (সশরীরে), ক্লাশ (ক্লাস), কাউন্সিল এর (কাউন্সিলের/ কাউন্সিল-এর), স্বশরীরে (সশরীরে), ক্লাশে (ক্লাসে), অংশগ্রহন (অংশগ্রহণ), গ্রহনের (গ্রহণের), গ্রহনের (গ্রহণের), প্রমানপত্রের (প্রমাণপত্রের), ক্লাশ (ক্লাস), কোন (কোনো), গ্রহনের (গ্রহণের), প্রমানপত্র (প্রমাণপত্র), কোন (কোনো), ক্লাশে (ক্লাসে), পারবেনা (পারবে না)। 

ভুলে ভরা বিজ্ঞপ্তির জন্য ক্ষমা চান বিভাগের চেয়ারপার্সন অধ্যাপক ড. শায়লা। তিনি বলেন, বিজ্ঞপ্তিতে বেশকিছু বানান ভুল হয়েছে, সে সম্পর্কে আমি অবগত হয়েছি৷ ভুলগুণো বিভাগের অফিস সহকারী ছিলো। সই করার সময় তেমন খেয়াল করিনি৷ তাই বিজ্ঞপ্তিটি ভুল বানানেই প্রকাশিত হয়ে যায়। সামনে থেকে আরো বেশি সতর্ক থাকবো। আমি ক্ষমাপ্রার্থী।

ডেইলি বাংলাদেশ/জেডএম