রেট্রো জার্সিতে একমাত্র ক্রিকেটার হিসেবে মুশফিকের কীর্তি

ঢাকা, রোববার   ১৭ অক্টোবর ২০২১,   কার্তিক ২ ১৪২৮,   ০৯ রবিউল আউয়াল ১৪৪৩

রেট্রো জার্সিতে একমাত্র ক্রিকেটার হিসেবে মুশফিকের কীর্তি

ক্রীড়া প্রতিবেদক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:০৮ ১৪ অক্টোবর ২০২১  

মুশফিকুর রহিম

মুশফিকুর রহিম

বাছাই পর্ব দিয়ে আগামী ১৭ অক্টোবর থেকে আসন্ন টি-২০ বিশ্বকাপ মিশন শুরু করবে বাংলাদেশ ক্রিকেট দল। আসন্ন এই বিশ্বকাপকে সামনে রেখে এরই মধ্যে আনুষ্ঠানিকভাবে উন্মোচন করা হয়েছে টাইগারদের বিশ্বকাপ জার্সি।

এবারের জার্সি বাংলাদেশের পুরোনো এক স্মৃতিময় জার্সি। পুরোপুরি মিল না থাকলেও ২০০৫ সালের ইংল্যান্ড সফরে এই জার্সি পরে খেলেছে বাংলাদেশ। সেই জার্সিতে তখনকার বিশ্বচ্যাম্পিয়ন অস্ট্রেলিয়াকে হারিয়ে এক নতুন যুগের সূচনা করেছিলো টাইগাররা।

বাংলাদেশ দলের এবারের জার্সি ঠিক সেই ধাঁচেই ডিজাইন করা হয়েছে। দেশের একমাত্র ক্রিকেটার হিসেবে মুশফিক এই দুই এডিশনের জার্সি পরেছেন। অর্থাৎ, টাইগারদের আগের জার্সি ও রেট্রো জার্সি, দুটি পরেই খেলা একমাত্র ক্রিকেটার হচ্ছেন মুশফিক।

মুশফিকের ক্রিকেট ক্যারিয়ার শুরু হয় ২০০৫ সালে। মাত্র ১৬ বছর বয়সে তখন ইংল্যান্ড সফরে বাড়তি একজন হিসেবে তাকে দলে নিয়েছিল বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। যদিও সেবার মাস্টার ডিপেন্ডেবল-এর ওয়ানডে খেলা হয়নি। তবে ওই সিরিজের প্রথম টেস্টে ঠিকই দেশ সেরা ব্যাটারের টেস্ট অভিষেক হয়।

সেই ন্যাটওয়েস্ট থেকে টি-২০ বিশ্বকাপ ২০২১ এ রেট্রো জার্সির যুগে প্রবেশ করলো বাংলাদেশ। আর মুশফিকই ক্রিকেট বিশ্বে একমাত্র ক্রিকেটার যিনি এমন এক বিরল ইতিহাসের সাক্ষী হলেন!

ডেইলি বাংলাদেশ/এএল