নবমীর মিষ্টিমুখ, শেষ পাতে আলো ছড়াক বাড়িতে তৈরি নারকেল ক্ষীর

ঢাকা, বুধবার   ২৭ অক্টোবর ২০২১,   কার্তিক ১৩ ১৪২৮,   ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

নবমীর মিষ্টিমুখ, শেষ পাতে আলো ছড়াক বাড়িতে তৈরি নারকেল ক্ষীর

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:১৩ ১৪ অক্টোবর ২০২১  

নারকেল ক্ষীর। ছবি সংগৃহীত

নারকেল ক্ষীর। ছবি সংগৃহীত

পুজা-পার্বন মানেই নাড়ু, মিষ্টি, সন্দেশ, ক্ষীর আরো কতশত মিষ্টি খাবার। তবে পূজায় ক্ষীর কদর সবচেয়ে বেশি।  আর দুর্গাপূজাতে নারকেলের নাড়ুর পাশাপাশি নারকেল ক্ষীর ছাড়া তো চিন্তাই করা যায় না। ছোট থেকে বড় সবাই নারকেলের ক্ষীর খেতে ভীষণ পছন্দ করেন। 

তাই নবমীর আয়োজনে থাকছে নারকেল ক্ষীর। অনেকেই এই ক্ষীর তৈরি করতে গিয়ে ঝামেলায় পড়েন। তবে আপনি চাইলে পারফেক্ট নারকেলের ক্ষীর খুব সহজেই তৈরি করে নিতে পারেন। চলুন তবে জেনে নেয়া যাক নারকেলের ক্ষীর তৈরির রেসিপিটি-

উপকরণ: নারকেল কোরা দুই কাপ, দুধ দুই কাপ, কন্ডেন্সড মিল্ক ৩/৪ কাপ, খেজুরের গুড় দুই চা চামচ, এলাচের গুঁড়া আধা চা চামচ, মিক্সড ড্রাই ফ্রুট একমুঠো, আমন্ড একমুঠো, কাজুবাদাম ১০ থেকে ১২টি।   

প্রণালী: প্রথমেই নারকেল কুরিয়ে নিন। এরপর খেজুরের গুড়ের সঙ্গে সেটি ভালো ভাবে মিশিয়ে নিন। এরপর একটি পাত্রে কম আঁচে ভালোভাবে দুধ ফোটিয়ে নিন, সেটি ঘন হয়ে গেলে সেই নারকেলের কোরার মিশ্রণটি তার মধ্যে দিয়ে দিতে হবে। এরপর সেটিকে ভালোভাবে মেশাতে হবে। এরপর এলাচের গুঁড়া মিশিয়ে দিন। সেই মিশ্রণটিকে কম আঁচে কিছুক্ষণ ঢেকে রাখতে হবে। সেই মিশ্রণটি ঘন হয়ে গেলে তার মধ্যে মিক্সড ড্রাই ফ্র্যুট, আমন্ড এবং কাজুবাদাম মিশিয়ে দিন। এবার তৈরি নারকেলের ক্ষীর। এটি ঠাণ্ডা করে পরিবেশন করুন।

ডেইলি বাংলাদেশ/এসএ