রিপাবলিকানদের বয়কটের হুমকি ট্রাম্পের

ঢাকা, রোববার   ১৭ অক্টোবর ২০২১,   কার্তিক ২ ১৪২৮,   ০৯ রবিউল আউয়াল ১৪৪৩

রিপাবলিকানদের বয়কটের হুমকি ট্রাম্পের

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:০৬ ১৪ অক্টোবর ২০২১   আপডেট: ১২:০৯ ১৪ অক্টোবর ২০২১

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের ভোট জালিয়াতির সমাধান না হলে আগামী নির্বাচনে রিপাবলিকানদের বয়কটের হুমকি দিয়েছেন মার্কিন সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প। নিজের ওয়েবসাইটে পোস্ট করা দুটি বাক্যের বিবৃতিতে এই হুমকি দিয়েছেন তিনি।

জানা গেছে, জর্জিয়ার একজন বিচারক ১৭,০০০ অনুপস্থিত ব্যালট পরিদর্শন করতে চাওয়া সমর্থকদের একটি মামলা খারিজ করার পর ট্রাম্প এ হুমকি দেন।

বিচারক ব্রায়ান অ্যামেরো রায় দেন যে, ব্যালট পরিদর্শন করতে চাওয়া ভিত্তিহীন। কারণ তদন্তকারীরা জানিয়েছেন যে তারা প্রতারণামূলক ব্যালটের কোনো প্রমাণ পায়নি।

ট্রাম্প এই সিদ্ধান্তকে ‘অপমান’ বলে অভিহিত করে বলেন, দীর্ঘ প্রতীক্ষার পর, জর্জিয়ার একজন বিচারক আমাদের ব্যালটগুলো দেখতে দিতে অস্বীকার করেছেন। যা সন্দেহের। আমাদের দেশ রসাতলে যাচ্ছে। এখানে নির্বাচনেও স্বচ্ছতার অনুমতি নেই। আমাদের নির্বাচন এত দুর্নীতিগ্রস্ত এবং কেউই এটা নিয়ে কিছু করতে চায় না!

তিনি বলেন, যদি আমরা ২০২০ সালের প্রেসিডেন্ট নির্বাচনের প্রতারণার সমাধান না করি (যা পুঙ্খানুপুঙ্খভাবে এবং চূড়ান্তভাবে নথিভুক্ত হয়েছে), তাহলে রিপাবলিকানরা ২০২২ বা ২০২৪ সালে ভোট দেবে না। প্রতারণার সমাধান করা রিপাবলিকানদের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ কাজ।

তবে কীভাবে  নির্বাচনের জালিয়াতির সমাধান হবে সে বিষয়ে কিছুই বিস্তারিত জানানি ট্রাম্প।

ট্রাম্প বলেন, ২০২০ সালে নির্বাচনী ফলাফল উল্টে দেওয়ার জন্য তার প্রচারাভিযান সব আইনী পথ শেষ করে দিয়েছে। এমনকি দেশটির আইনপ্রণেতারা জো বাইডেনকে যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে আনুষ্ঠাকিন স্বীকৃতি দিয়েছেন। কিন্তু আমরা জো বাইডেনের কাছ থেকে আরো চার বছরের ব্যর্থ নেতৃত্ব (আক্ষরিকভাবে) বহন করতে পারি না!

তিনি আরো বলেন, ২০২৪ সালে নির্বাচনে তিনি হয়তো প্রেসিডেন্ট পদে প্রার্থী নাও হতে পারে। যদিও এ বিষেয়ে এখনো কোনো প্রতিশ্রুতি ব্যক্ত করেননি।

তবে তিনি যদি আসন্ন মধ্যবর্তী বা ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে বয়কট করে তাহলে তার দল ধ্বংস হয়ে যাবে। এমনকি যদি রিপাবলিকান ভোটারদের একটি ছোট অংশ ট্রাম্পের পরামর্শ নেয়, তবে নিশ্চিত গণতান্ত্রিক মনোভাবের ধস ঘটবে।

এদিকে জর্জিয়ার লেফটেন্যান্ট গভর্নর জিওফ ডানকান ট্রাম্পের বক্তব্যের তীব্র নিন্দা জানিয়েছেন। তিনি টুইট করে বলেন, ২০২২ এবং ২০২৪ সালে রিপাবলিকানদের ভোট দেওয়া নির্ভর করে ভবিষ্যতের উপর। তবে ট্রাম্পের বিবৃতি খুবই দুঃখের যে তার অহংকার দলের চেয়ে বেশি গুরুত্বপূর্ণ।

এদিকে গভর্নর ডানকান ইঙ্গিত দিয়েছেন যে, তিনি ২০২২ সালে পুনরায় নির্বাচনে অংশ নেবেন না।

ডেইলি বাংলাদেশ/আরএএইচ