আজ মহানবমী

ঢাকা, বুধবার   ২৭ অক্টোবর ২০২১,   কার্তিক ১৩ ১৪২৮,   ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

আজ মহানবমী

নিজস্ব প্রতিবেদক  ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১০:২৭ ১৪ অক্টোবর ২০২১   আপডেট: ১০:৩৮ ১৪ অক্টোবর ২০২১

ফাইল ছবি

ফাইল ছবি

সনাতন ধর্মাবলম্বীদের প্রধান ধর্মীয় উৎসব শারদীয় দুর্গোৎসবের আজ মহানবমী। বৃহস্পতিবার সকালে বিহিত পূজার মধ্য দিয়ে শুরু হয়েছে পূজার আনুষ্ঠানিকতা।

এ দিনে আনন্দের মধ্যে বিষাদের ছায়াও পড়বে দেবী ভক্তদের মনে। সনাতন ধর্মাবলম্বীদের মতে, মহানবমীর দিন হচ্ছে দেবী দুর্গাকে প্রাণভরে দেখে নেয়ার ক্ষণ। অগ্নি সব দেবতার যজ্ঞভাগ বহন করে যথাস্থানে পৌঁছে দিয়ে থাকেন। এদিনই দুর্গাপূজার অন্তিম দিন। আগামীকাল শুক্রবার দশমীর দিন করা হবে প্রতিমা বিসর্জন, অশ্রুশিক্ত চোখে ভক্তরা বিদায় দেবেন দেবী দুর্গাকে।

এর আগে গত সোমবার (১১ অক্টোবর) সকাল ৮টা ১৫ মিনিটে রাজধানীর ঢাকেশ্বরী জাতীয় মন্দিরে ষষ্ঠী পূজার মধ্যদিয়ে শুরু হয় শারদীয় দুর্গোৎসব। করোনা অতিমারিসহ সব ধরনের অশুভ ও অমঙ্গল থেকে মুক্তি লাভই সনাতন ধর্মাবলম্বীদের এবারের চাওয়া। করোনা পরিস্থিতিতে স্বাস্থ্যবিধি বজায় রেখে পূজা পালনের জন্য প্রশাসন ও আইনশৃঙ্খলা বাহিনীর পক্ষ থেকে এরই মধ্যে সব ধরনের ব্যবস্থা গ্রহণ করা হয়েছে।

বাংলাদেশ পূজা উদযাপন পরিষদের দেওয়া তথ্য মতে, চলতি বছর সারা দেশে ৩২ হাজার ১১৮টি মণ্ডপে হবে দুর্গা পূজা। গত বছরের চেয়ে এবার পূজার সংখ্যা বেড়েছে ১ হাজার ৯০৫টি। ঢাকা মহানগরে এ বছর পূজা হবে ২৩৮টি মণ্ডপে, যা গত বছরের চেয়ে ৪টি বেশি।

ডেইলি বাংলাদেশ/জেডআর