সকালের নাস্তায় ভিন্ন স্বাদের ‘ডিম আলুর মাফিন’

ঢাকা, শুক্রবার   ২২ অক্টোবর ২০২১,   কার্তিক ৭ ১৪২৮,   ১৪ রবিউল আউয়াল ১৪৪৩

সকালের নাস্তায় ভিন্ন স্বাদের ‘ডিম আলুর মাফিন’

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৭:২৪ ১৪ অক্টোবর ২০২১  

ডিম আলুর মাফিন। ছবি: সংগৃহীত

ডিম আলুর মাফিন। ছবি: সংগৃহীত

সকালের নাস্তায় বেশিরভাগ সময় রুটি, ভাজি, ডিম, কলা, পাউরুটি ইত্যাদি খাওয়া হয়ে থাকে। কিন্তু প্রতিদিন একই স্বাদের খাবার খেতে কারোই ভালো লাগে না। তাই সকালের নাস্তায় একটু ভিন্ন স্বাদ পেতে আজ তৈরি করে নিতে পারেন আলুর মাফিন।

আলু দিয়ে আমরা বিভিন্ন রেসিপি তৈরি করে থাকি। তবে সকালের নাস্তায় আলুর এই ভিন্ন রেসিপিটি সহজেই সবার মন জয় করে নেবে। এছাড়া এতে খাবারের পুষ্টিমান অক্ষুণ্ণ থাকবে, সময় বাঁচবে, সেই সঙ্গে খুবই কম খরচে খাবারের টেবিলেও আসবে বৈচিত্র্য। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-

উপকরণ: তিনটি মাঝারি সাইজের ছোট ছোট কিউব করে কাটা আলু, কুঁচানো পেঁয়াজ এক কাপ, কুচি করা কাঁচামরিচ স্বাদমতো, চারটি ডিম, দুটি ডিমের সাদা অংশ, চার বা পাঁচ টেবিল চামচ দুধ, রসুন বাটা অর্ধেক চা চামচ, লবণ পরিমাণমতো, গোলমরিচ গুঁড়া অর্ধেক চা চামচ, টোস্ট বিস্কুটের গুঁড়া দুই টেবিল চামচ, ধনেপাতা।

প্রণালী: প্রথমে ওভেন ৪০০ ডিগ্রি ফারেনহাইট তাপমাত্রায় প্রি-হিট ও মাফিনের ছাঁচে সামান্য তেল মালিশ করে নিন। ওভেনপ্রুফ বাটিতে কাটা আলু, পেঁয়াজ ও গুঁড়া মরিচ একসঙ্গে একটু নেড়ে প্লাস্টিক পেপার দিয়ে ঢেকে ১০ মিনিট ওভেনে সিদ্ধ করে নিন। অবশ্যই প্লাস্টিক পেপারের মধ্যে বাতাস বের হয়ে যাওয়ার জন্য একটা ছিদ্র করে দিতে হবে।

এবার ডিম, ডিমের সাদা অংশ, দুধ ও অন্যান্য মশলা অন্য পাত্রে ভালো করে ফেটে নিতে হবে। মাফিনের ছাঁচে আগের আলুর মিশ্রণ ও তার ওপর ডিমের মিশ্রণ দিয়ে উপরে টোস্টের গুঁড়া মাখিয়ে দিন। এরপর ওভেনে ১২-১৫ মিনিট বেক করুন। শেষে দেখে নিতে হবে যেন সামান্য ফুলে ওঠে ও বাদামী রঙের হয়ে যায়। ছুরি দিয়ে ধারগুলো ছাড়িয়ে নিয়ে পাত্রে ঢেলে পরিবেশন করুন।

ডেইলি বাংলাদেশ/এএ