ভেজাল এড়াতে ঘরেই তৈরি করুন নারকেল তেল

ঢাকা, শুক্রবার   ২২ অক্টোবর ২০২১,   কার্তিক ৭ ১৪২৮,   ১৪ রবিউল আউয়াল ১৪৪৩

ভেজাল এড়াতে ঘরেই তৈরি করুন নারকেল তেল

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০১:২৫ ১৪ অক্টোবর ২০২১  

নারকেল তেল। ছবি: সংগৃহীত

নারকেল তেল। ছবি: সংগৃহীত

ওজন কমাতে অনেকেই খাবারে নারকেল তেল ব্যবহার করে থাকেন। তবে খাবারের নারকেল তেল আর চুলে ব্যবহার করা নারকেল তেল, দুটো একদম ভিন্ন। চুলে ব্যবহার করা নারকেল তেল রান্নায় ব্যবহার করা যায় না।

বাজার থেকে কেনা রান্নার নারকেল তেলে অনেক সময় ভেজাল মেশানো থাকে। তাই ভেজাল এড়াতে নিজেই ঘরে বসে তৈরি করে নিতে পারেন খাটি নারকেল তেল। নিরাপত্তার খাতিরে একটু কষ্ট করা যেতেই পারে। চলুন তবে জেনে নেয়া যাক নারকেল তেল তৈরির পদ্ধতিটি-

নারকেল তেল তৈরি পদ্ধতি

নারকেল কোরানো ঝামেলার কাজ মনে হলে আছে বিকল্প। দুভাগ করা নারকেলটাকে ওভেনে মিনিট পাঁচেক মাইক্রোওয়েভ করুন। এতে খোল থেকে নারকেল আলাদা করাটা সহজ হয়ে যাবে। এবার নারকেলগুলোকে ছোট টুকরো করে কাটুন। তারপর সামান্য পানি মিশিয়ে কয়েক ব্যাচে ব্লেন্ড করুন। প্রতিবারে অন্তত ২ মিনিট করে ব্লেন্ড করুন। এতে নারকেল দুধ তৈরি হবে। তারপর পাল্পটা ছেঁকে তরল অংশটুকু একটি পাত্রে নিন। অল্প আঁচে জ্বাল দিতে থাকুন।

কিছুক্ষণ পর তরলের মধ্যে নারকেলগুলো দলা পাকানো শুরু করবে। এটা স্বাভাবিক। ধীরে ধীরে আরো দলা পাকিয়ে আসবে। চুলা অল্প আঁচে রাখুন। এক পর্যায়ে দেখবেন নারকেল থেকে তেল আলাদা হতে শুরু করেছে। প্রায় এক ঘণ্টা পর সম্পূর্ণ তেলটাই আলাদা হবে। এরপর চুলা বন্ধ করে ঠাণ্ডা হতে দিন। ঠাণ্ডা হওয়ার পর সহজেই তেলটা ছেঁকে নিতে পারবেন।

নারকেল তেলের স্বাস্থ্যগুণ

পরিমিত মাত্রায় নারকেল তেল খেলে রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ে। শরীরে ভালো কোলেস্টেরলও বাড়ায় এটি। নারকেল তেল হজমেও সহায়ক। আবার মুখগহ্বরের যত্নে নারকেল মাউথওয়াশের কাজও করে।

ডেইলি বাংলাদেশ/এএ