রাসায়নিকের সংস্পর্শে যুক্তরাষ্ট্রে বছরে লাখো মানুষের মৃত্যুর আশঙ্কা

ঢাকা, রোববার   ১৭ অক্টোবর ২০২১,   কার্তিক ২ ১৪২৮,   ০৯ রবিউল আউয়াল ১৪৪৩

রাসায়নিকের সংস্পর্শে যুক্তরাষ্ট্রে বছরে লাখো মানুষের মৃত্যুর আশঙ্কা

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২২:২২ ১৩ অক্টোবর ২০২১   আপডেট: ২২:২৩ ১৩ অক্টোবর ২০২১

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

প্লাস্টিকের কন্টেইনার থেকে শুরু করে রূপচর্চার সামগ্রীতে রাসায়নিক পদার্থ থেলেটের ব্যবহার নতুন নয়। যুক্তরাষ্ট্রে এসব সামগ্রীর সংস্পর্শে বছরে আনুমানিক এক লাখ বয়স্ক ব্যক্তির মৃত্যু হতে পারে। এমনটাই উঠে এসেছে নিউ ইয়র্ক ইউনিভার্সিটির এক গবেষণা প্রতিবেদনে।

নিউ ইয়র্ক ইউনিভার্সিটির গ্রসম্যান স্কুল অব মেডিসিন পরিচালিত এই গবেষণায় পাঁচ হাজার ব্যক্তি অংশ নেন। তাদের সবার বয়স ছিল ৫৫ থেকে ৬৪ বছরের মধ্যে।

গবেষণা প্রতিবেদনটিতে প্রকাশিত হয়েছে এনভায়রনমেন্টাল পলিউশন সাময়িকীতে। এতে বলা হয়, খেলনা, কাপড়, শ্যাম্পুসহ হাজারো সামগ্রীতে থেলেটজাতীয় পদার্থের উপস্থিতি পরিলক্ষিত হয়। অথচ এটি ‘হরমোনের জন্য ক্ষতিকারক’ হিসেবে পরিচিত। মানুষের এন্ডোক্রিন ব্যবস্থাতেও এটি প্রভাব ফেলে।

যেসব সামগ্রী উৎপাদনে থেলেট ব্যবহৃত হয় সেগুলো থেকে ক্ষতিকর এই উপাদান মানবদেহে প্রবেশ করে। স্থূলতা ছাড়াও এটি মানবদেহে হৃদরোগ ও ডায়াবেটিসের মতো রোগের বিস্তার ঘটাতে পারে।

এই গবেষণার লিড অথর লিওনার্দো ট্রাসেনডে বলেন, গবেষণায় দেখা গেছে অধিক মাত্রায় থেলেটের সংস্পর্শে এলে অকাল মৃত্যু, বিশেষ করে হৃদরোগে মৃত্যু হতে পারে। তবে থেলেটের সঙ্গে মৃত্যুর সম্পর্কের নির্দিষ্ট জৈবিক প্রক্রিয়াটি এখনও পরিষ্কার নয়।

সূত্র: এনডিটিভি

ডেইলি বাংলাদেশ/মাহাদী