রাবিতে ভর্তির সাবজেক্ট চয়েজ পূরণ প্রক্রিয়া শুরু

ঢাকা, রোববার   ১৭ অক্টোবর ২০২১,   কার্তিক ২ ১৪২৮,   ০৯ রবিউল আউয়াল ১৪৪৩

রাবিতে ভর্তির সাবজেক্ট চয়েজ পূরণ প্রক্রিয়া শুরু

রাবি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৪২ ১৩ অক্টোবর ২০২১  

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে তারুণ্যের প্রতীক ‘সাবাস বাংলাদেশ’ ভাস্কর্য

রাজশাহী বিশ্ববিদ্যালয়ে তারুণ্যের প্রতীক ‘সাবাস বাংলাদেশ’ ভাস্কর্য

রাজশাহী বিশ্ববিদ্যালয়ের (রাবি) স্নাতক প্রথম বর্ষের ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ শিক্ষার্থীদের সাবজেক্ট চয়েজ পূরণ প্রক্রিয়া শুরু হয়েছে। 

বুধবার দুপুর ২টায় ‘এ’ এবং ‘সি’ ইউনিটের বিভাগ পছন্দ ক্রম পূরণের প্রক্রিয়া শুরু হয়েছে। বিষয়টি নিশ্চিত করেছেন আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক বাবুল ইসলাম। 

বিশ্ববিদ্যালয়ের ওয়েবসাইটে প্রকাশিত বিজ্ঞপ্তি থেকে জানা যায়, ‘এ’ ইউনিটের তিনটি শিফট থেকে ৩ হাজার করে মোট ৯ হাজার জনের ফল প্রকাশ করা হয়েছে। এই তালিকায় থাকা শিক্ষার্থীদের আজ ১৩ অক্টোবর থেকে ১৬ অক্টোবর পর্যন্ত পছন্দ ক্রম পূরণ করতে পারবে। কোটায় আবেদনকারী পরীক্ষার্থীদের মধ্যে যারা ন্যূনতম ৪০ নম্বর পেয়েছে, তারাও এই সময়ে পছন্দ ক্রম পূরণ করতে পারবে।

বিজ্ঞপ্তিতে আরো বলা হয়েছে, ভর্তি পরীক্ষায় উত্তীর্ণ কোনো শিক্ষার্থী যদি নির্ধারিত সময়ের মধ্যে পছন্দক্রম পূরণ করতে না পারে, তাহলে ‘এ’ ইউনিটে তার প্রার্থিতা বাতিল বলে গণ্য হবে এবং এই ইউনিটের কোনো বিভাগে ভর্তির সুযোগ থাকবে না।

এদিকে, ‘সি’ ইউনিটের আসন সংখ্যার ভিত্তিতে প্রতিটি শিফট থেকে উত্তীর্ণ এক তৃতীয়াংশ শিক্ষার্থী ভর্তি হতে পারবে। উত্তীর্ণ শিক্ষার্থীরা ১৩ থেকে ১৮ অক্টোবর পর্যন্ত অনলাইনে বিভাগ পছন্দ ক্রম পূরণ করতে পারবে। নির্ধারিত সময়ের মধ্যে পছন্দক্রম পূরণ না করলে এই ইউনিটে তার প্রার্থিতা বাতিল বলে গণ্য হবে। পছন্দক্রম প্রদানের পর যে বিভাগে ভর্তির জন্য নির্বাচিত হবে সে বিভাগেই ভর্তি হতে হবে।

জানা যায়, পছন্দক্রম পূরণকারী ভর্তিচ্ছুদের মেধাক্রমানুসারে প্রথম নির্বাচন তালিকা ২৩ অক্টোবর বিকেলে বিশ্ববিদ্যালয়ের ভর্তি ওয়েবসাইটে প্রকাশিত হবে। তালিকায় থাকা শিক্ষার্থীদের ২৫ থেকে ২৭ অক্টোবরের মধ্যে অবশ্যই ভর্তি হতে হবে। এছাড়াও ‘বি’ ইউনিটে উত্তীর্ণ শিক্ষার্থীদের আগামী ১৫ অক্টোবর থেকে ১৯ অক্টোবরের মধ্যে অনলাইনে বিভাগ পছন্দক্রম পূরণ করতে পারবে।

বিশ্ববিদ্যালয়ের আইসিটি সেন্টারের পরিচালক অধ্যাপক বাবুল ইসলাম বলেন, আজ বুধবার দুপুর ২টা থেকে শিক্ষার্থীদের সাবজেক্ট চয়েজ প্রক্রিয়া শুরু হয়েছে। বিশ্ববিদ্যালয়ের ভর্তি সংক্রান্ত ওয়েবসাইটের (www.admission.ru.ac.bd) এডমিশন নোটিশে সাবজেক্ট চয়েজ নামে একটি লিংক দেয়া হয়েছে। সেখানে প্রবেশ করে সাবজেক্ট চয়েজ দেয়া যাবে।

ডেইলি বাংলাদেশ/জেডএম