বিশ্বসেরা গবেষকদের তালিকায় যবিপ্রবির ২৫ শিক্ষক

ঢাকা, বুধবার   ২৭ অক্টোবর ২০২১,   কার্তিক ১৩ ১৪২৮,   ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

বিশ্বসেরা গবেষকদের তালিকায় যবিপ্রবির ২৫ শিক্ষক

যবিপ্রবি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৩৫ ১৩ অক্টোবর ২০২১  

এডি স্যায়েন্টিফিক ইনডেক্সের বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পেয়েছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) ২৫ জন শিক্ষক

এডি স্যায়েন্টিফিক ইনডেক্সের বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পেয়েছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) ২৫ জন শিক্ষক

এডি স্যায়েন্টিফিক ইনডেক্সের বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পেয়েছে যশোর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের (যবিপ্রবি) ২৫ জন শিক্ষক। তালিকায় যবিপ্রবির গবেষকদের মধ্যে প্রথম ও দেশের মধ্যে ১৩তম স্থানে রয়েছেন ফিশারিজ অ্যান্ড মেরিন বায়োসাইন্স বিভাগের সহকারী অধ্যাপক মো. হাবিবুর রহমান, দ্বিতীয় স্থানে রয়েছেন অণুজীববিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. ইকবাল কবির জাহিদ এবং তৃতীয় স্থানে রয়েছেন কেমিক্যাল ইঞ্জিনিয়ারিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. মো. জাভেদ হোসাইন খান।

র‌্যাংকিংয়ে ১২টি ক্যাটাগরিতে বিশ্বের ২০৬টি দেশের গবেষকদের তালিকা প্রকাশ করা হয়েছে। এতে বিশ্বের ৭ লাখ ৮ হাজার ৫৬১ জন গবেষকের মধ্যে দেশের এক হাজার ৭৮৮ জন গবেষক স্থান পেয়েছেন।

তালিকায় স্থান পাওয়া যবিপ্রবির অন্যান্য শিক্ষকরা হলেন (ইনডেক্সের নাম ও ক্রমান্বয় অনুসারে) বিপ্লব হোসাইন, রোকনুজ্জামান, বিপ্লব কুমার বিশ্বাস, ইমরান খান, ওমর ফারুক, আবু হয়াত মুহাম্মদ সাইম, সুজন চৌধুরী, সাখাওয়াত হোসাইন, এইচএম জাকির হোসাইন, নাজমুল হাসান, মনজুরুল হক, মিনহাজ উদ্দীন মনির, মশিয়ার রহমান, এএম সরজ, তানভীর হাসান, মো. মীর মশাররফ হোসাইন, ড. হুমায়ুন কবির, নাজমুস সাকিব, মাহফুজুর রহমান, রশিদ আল মামুন, বিপ্লব কুমার দাস ও মো. রফিকুল হাসান।

উল্লেখ্য সম্প্রতি প্রকাশিত এডি সায়েন্টিফিক ইনডেক্সের ওয়েবসাইটে বাংলাদেশি ১ হাজার ৭৮৮ জন গবেষকের নাম প্রকাশ করা হয়। ১২টি ক্যাটাগরিতে বিশ্বের ২০৬টি দেশের গবেষকদের তালিকা প্রকাশিত হয়েছে। এতে ৭ লাখ ৮ হাজার ৫৬১ জন গবেষক স্থান পেয়েছেন।

গবেষকদের গুগল স্কলারের রিসার্চ প্রোফাইলের বিগত ৫ বছরের গবেষণার এইচ ইনডেক্স, আইটেন ইনডেক্স এবং সাইটেশন স্কোরের ভিত্তিতে র‌্যাংকিং প্রকাশ করে এডি সায়েন্টিফিক ইনডেক্স।

ডেইলি বাংলাদেশ/জেডএম