শ্রেষ্ঠ গবেষকদের তালিকায় বেরোবির ৭ শিক্ষক

ঢাকা, মঙ্গলবার   ২৬ অক্টোবর ২০২১,   কার্তিক ১১ ১৪২৮,   ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

শ্রেষ্ঠ গবেষকদের তালিকায় বেরোবির ৭ শিক্ষক

বেরোবি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:১০ ১৩ অক্টোবর ২০২১   আপডেট: ১৬:১৩ ১৩ অক্টোবর ২০২১

সম্প্রতি ১২ ক্যাটাগরিতে বিশ্বের ২০৬টি দেশের গবেষকদের তালিকা প্রকাশ করা হয়েছে।

সম্প্রতি ১২ ক্যাটাগরিতে বিশ্বের ২০৬টি দেশের গবেষকদের তালিকা প্রকাশ করা হয়েছে।

গবেষণায় বিশেষ অবদানের জন্য বিশ্বসেরা গবেষকদের তালিকায় স্থান পেয়েছেন বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয়ের (বেরোবি) ৭ গবেষক। সম্প্রতি ১২ ক্যাটাগরিতে বিশ্বের ২০৬টি দেশের গবেষকদের তালিকা প্রকাশ করা হয়েছে। এ তালিকায় বিশ্বের ৭ লাখ ৮ হাজার ৬৭৫ জন গবেষক স্থান পেয়েছেন। এছাড়া এতে স্থান পেয়েছেন ১৭৮৮ জন বাংলাদেশি গবেষক। 

তালিকায় বেরোবির গবেষকদের মধ্যে ১ম স্থানে রয়েছেন দূর্যোগ ব্যবস্থাপনা বিভাগের সহযোগী অধ্যাপক ড. আবু রেজা মোহাম্মদ তৌফিকুল ইসলাম। বাংলাদেশে তার অবস্থান ১৩৫, এশিয়ায় ৩৪৯৮৬ এবং বিশ্বে ২১০৫৬০। ২য় স্থানে রয়েছেন পদার্থ বিজ্ঞান বিভাগের সহযোগী অধ্যাপক ড. কামরুজ্জামান। বাংলাদেশে তার অবস্থান ৭৩২, এশিয়ায় ৮৮৫৫৩ এবং বিশ্বে ৪৩০৯৭৫। ৩য় স্থানে রয়েছেন পরিসংখ্যান বিভাগের সহযোগী অধ্যাপক ড. শাহজামান। বাংলাদেশে তার অবস্থান ১৩৬৪, এশিয়ায় ১১৬০১০ এবং বিশ্বে ৫০০৪৩৬। ৪র্থ স্থানে রয়েছেন ইইই বিভাগের বিভাগীয় প্রধান ফেরদৌস রহমান। বাংলাদেশে তার অবস্থান ১৩৭২, এশিয়ায় ১১৬১৬৯ এবং বিশ্বে ৫০০৬৭৮। ৫ম স্থানে রয়েছেন ফিন্যান্স অ্যান্ড ব্যাংকিং বিভাগের সহযোগী অধ্যাপক ড. নুর আলম সিদ্দিক। বাংলাদেশে তার অবস্থান ১৪৩০, এশিয়ায় ১১৮৪৪৬ এবং বিশ্বে ৫০৬৯৮৮। ৬ষ্ঠ স্থানে রয়েছেন একাউন্টিং এন্ড ইনফরমেশন বিভাগের সহযোগী অধ্যাপক আপেল মাহমুদ। বাংলাদেশে তার অবস্থান ১৬০৩, এশিয়ায় ১২৪০৫৬ এবং বিশ্বে ৫২১২৬৪ এবং ৭ম স্থানে রয়েছেন পরিসংখ্যান বিভাগের সহকারী অধ্যাপক ড. সিদ্দিকুর রহমান। বাংলাদেশে তার অবস্থান ১৬৫৬, এশিয়ায় ১২৫৫৫২ এবং বিশ্বে ৫২৪৩৮০।

উল্লেখ্য, এই তালিকা প্রকাশ করতে গুগল স্কলারে এইচ-ইনডেক্স এবং আই১০ ইনডেক্স স্কোর এবং সাইটেশনের উপর ভিত্তি করে বিজ্ঞানীদের মোট এবং শেষ পাঁচ বছরের তথ্য বিশ্লেষণ করেছেন এডি ইনডেক্স। নিজ নিজ গবেষণার বিষয় অনুযায়ী গবেষকদের বিশ্ববিদ্যালয়, নিজ দেশ ও বিশ্বে গবেষকদের অবস্থান নিয়েও তথ্য প্রকাশ করা হয়েছে।

ডেইলি বাংলাদেশ/জেডএম