পূজায় পাতে রাখুন স্পেশাল রেসিপি

ঢাকা, সোমবার   ১৮ অক্টোবর ২০২১,   কার্তিক ৩ ১৪২৮,   ১০ রবিউল আউয়াল ১৪৪৩

পূজায় পাতে রাখুন স্পেশাল রেসিপি

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১২:৪৩ ১৩ অক্টোবর ২০২১  

পূজায় পাতে রাখুন স্পেশাল রেসিপি। ছবি সংগৃহীত

পূজায় পাতে রাখুন স্পেশাল রেসিপি। ছবি সংগৃহীত

দুর্গাপুজোয় কবজি ডুবিয়ে খাওয়াদাওয়া না হলে চলে! বাঙালির শ্রেষ্ঠ উৎসব বলে কথা, তাই পরিবার বা বন্ধুদের নিয়ে জমাটি আড্ডা আর ভরপেট খাওয়া-দাওয়া হলে তবেই না জমবে পুজোর মজা। তাই এবারের পুজো আরো স্পেশাল করে তুলতে আমরা আপনাদের জন্য দুই ধরনের রেসিপি নিয়ে হাজির হয়েছি। চলুন তবে জেনে নেয়া যাক পূজার পাতে স্পেশাল দুই ধরনের রেসিপি-  

নারকেলি ঢেঁড়স
উপকরণ: সরিষা বাটা এক চা চামচ, কাঁচামরিচ বাটা এক চা চামচ, হলুদ পরিমাণ মতো, সরিষার তেল দুই টেবিল চামচ, কাজু ও পস্তোবাদাম বাটা দুই টেবিল চামচ, টক দই এক টেবিল চামচ, লবণ স্বাদ মতো, কালোজিরা অল্প, নারকেল বাটা দুই টেবিল চামচ, নারকেল কুচি সাজানোর জন্য। 

প্রণালী: ঢেঁড়স ধুয়ে পানি ঝরিয়ে নিতে হবে এরপর লম্বা লম্বা করে কেটে নিতে হবে। লবণ মাখিয়ে নিতে হবে। তেলে কালোজিরা, সরিষা বাটা, মরিচ বাটা অল্প পানি দিয়ে কষিয়ে লবণ, কাজু ও পস্তোবাদাম বাটা, হলুদ দিন। তেল ওপরে উঠলে আস্তে আস্তে ঢেঁড়স বিছিয়ে দিন। এরপর অল্প আঁচে ঢেকে রান্না করুন। মাখা মাখা হলে টক দই দিয়ে নামিয়ে নারকেল কুচি দিয়ে সাজিয়ে লুচি বা ভাতের সঙ্গে পরিবেশন করুন।

আলু পনিরের ঝাল
উপকরণ:
আলু ও পনির ছোট করে কাটা, আদা ও জিরা বাটা এক চা চামচ করে, গরমমশলা গুঁড়া আধা চা চামচ, মরিচ গুঁড়া এক চা চামচ, আস্ত এলাচ একটি, দারুচিনি এক টুকরা, তেজপাতা দুইটি, জিরা এক চা চামচ, চিনি এক চা চামচ, লবণ স্বাদ মতো, তেল / ঘি এক কাপ। 

প্রণালী: প্রথমে সাদা তেলে আলু আর পনির ভেজে নিয়ে তুলে রাখুন। এরপর তেল/ ঘি দিয়ে আস্ত এলাচ, দারুচিনি, তেজপাতা ও জিরা দিয়ে ফোড়ন দিয়ে অল্প নেড়ে নিন। তারপর একটু জল দিয়ে তার মধ্যে লবণ, হলুদ, জিরা গুঁড়া, মরিচ গুঁড়া, আদা ও জিরা বাটা আর অল্প চিনি দিয়ে দিন। তারপর আলু ও জল দিয়ে কষিয়ে পনির দিয়ে দিন। তরকারি একটু মাখা মাখা হবে। নামানোর আগে ওপরে একটু ঘি আর গরমমশলা গুঁড়া ছড়িয়ে নামিয়ে পরিবেশন করুন।

ডেইলি বাংলাদেশ/এসএ