জব্দকৃত ১১৫ টন চাল-গম ফেরত দিতে আদালতের নির্দেশ

ঢাকা, রোববার   ১৭ অক্টোবর ২০২১,   কার্তিক ২ ১৪২৮,   ০৯ রবিউল আউয়াল ১৪৪৩

জব্দকৃত ১১৫ টন চাল-গম ফেরত দিতে আদালতের নির্দেশ

লক্ষ্মীপুর  প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ২০:২২ ১২ অক্টোবর ২০২১   আপডেট: ২০:২৫ ১২ অক্টোবর ২০২১

ফাইল ছবি

ফাইল ছবি

লক্ষ্মীপুরের কমলনগরে স্থানীয় আব্দুর রবের মালিকানাধীন গোডাউন থেকে জব্দকৃত ৯৫ টন চাল ও ২০ টন গমের নিলাম স্থগিত করে ব্যক্তি মালিককে ফিরত দিতে নির্দেশ দিয়েছেন উচ্চ আদালত। 

মঙ্গলবার বিকেলে এ আদেশ দেন উচ্চ আদালতের বিচারপতি মো. মজিবর রহমান মিয়া ও বিচারপতি মো. কামরুল হোসেন মোল্লার বেঞ্চ। জব্দকৃত ওই মালামাল ১৫ দিনের মধ্যেই ফেরত দিতে বলা হয়েছে।

এর আগে গত বছরের ২ জুলাই কমলনগরের আব্দুর রবের মালিকানাধীন গোডাউনে তৎকালীন ইউএনও মোবারক হোসেন অভিযান চালিয়ে গুদামে সংরক্ষিত থাকা ৯৫ টন চাল এবং ২০ টন গম জব্দ করেন এবং ওই গোডাউন সিলগালা করে দেন।

ওই সময় প্রশাসনের পক্ষ থেকে বলা হয়, সরকারি বিভিন্ন বরাদ্দের চাল খাদ্য অধিদফতরের সিলযুক্ত বস্তায় করে স্থানীয় ব্যবসায়ী আব্দুর রব তার গুদামে অবৈধভাবে মজুত করে রেখেছে। এমন সংবাদের ভিত্তিতে ইউএনও আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যদের সঙ্গে নিয়ে অভিযান চালায়।

অভিযানের সময় আব্দুর রবের গুদামের সামনে ট্রাকে ভর্তি ২০ টন গম ও গুদামে ৯৫ টন সরকারি চাল পেয়ে তার দুটি গুদাম সিলগালা করে দেয়।

এ নিয়ে পরে উপজেলা প্রশাসন নিলামের জন্য গত ৮ মার্চ দরপত্র আহ্বান করে। পরে নিলামের বৈধতা চ্যালেঞ্জ করে হাইকোর্টে রিট করেন গুদাম মালিক আব্দুর রব। গত ২১ মার্চ এ আদেশ দেন উচ্চ আদালত। ওই রুল নিষ্পত্তি করে মঙ্গলবার এই রায় দেন উচ্চ আদালত।

রিটকারীর আইনজীবী আবদুস সাত্তার পালোয়ান বলেন, ওই চাল ও গম খাদ্য অধিদফতরের বস্তায় পাওয়ায় তাদের (অভিযান পরিচালনাকারী) মনে হয় সেগুলো সরকারি বিভিন্ন বরাদ্দের খাদ্য শস্য। আসলে তা ছিল কাজের বিনিময়ে খাদ্য (কাবিখা) প্রকল্পের, যা প্রকল্প সভাপতিরা আবেদনকারীর কাছে বিক্রি করে ১৯টি প্রকল্প বাস্তবায়ন করেন। 

ডেইলি বাংলাদেশ/এমকে