বিশ্বসেরা তালিকায় বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি

ঢাকা, রোববার   ১৭ অক্টোবর ২০২১,   কার্তিক ২ ১৪২৮,   ০৯ রবিউল আউয়াল ১৪৪৩

বিশ্বসেরা তালিকায় বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি

রাবি প্রতিনিধি ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:১৯ ১২ অক্টোবর ২০২১  

অধ্যাপক ড. আশিক মোসাদ্দিক

অধ্যাপক ড. আশিক মোসাদ্দিক

বিশ্বসেরা গবেষকদের নিয়ে তালিকা প্রকাশ করেছে অ্যালপার ডগার (এডি) সায়েন্টিফিক ইনডেক্স। এই তালিকায় স্থান পেয়েছেন বরেন্দ্র বিশ্ববিদ্যালয়ের প্রো-ভিসি অধ্যাপক ড. আশিক মোসাদ্দিক। তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি বিভাগের অধ্যাপক।

এই তালিকা প্রকাশ করতে গুগল স্কলারে এইচ-ইনডেক্স এবং আই১০ ইনডেক্স স্কোর এবং সাইটেশনের উপর ভিত্তি করে বিজ্ঞানীদের মোট এবং শেষ পাঁচ বছরের তথ্য বিশ্লেষণ করেছেন এডি ইনডেক্স। নিজ নিজ গবেষণার বিষয় অনুযায়ী গবেষকদের বিশ্ববিদ্যালয়, নিজ দেশ ও বিশ্বে গবেষকদের অবস্থান নিয়েও তথ্য প্রকাশ করা হয়েছে। 

তালিকায় অধ্যাপক ড. আশিক মোসাদ্দিক রাজশাহী বিশ্ববিদ্যালয়ের ফার্মেসি এবং চিকিৎসা ও স্বাস্থ্যবিজ্ঞান বিষয়ের গবেষকদের মধ্যে প্রথম স্থান অর্জন করেন। এছাড়াও তিনি বাংলাদেশের ফার্মেসি বিষয়ে গবেষকেদের মধ্যে দ্বিতীয় এবং বাংলাদেশের চিকিৎসা ও স্বাস্থ্যবিজ্ঞান বিষয়ে অষ্টম স্থান অর্জন করেন। পাশাপাশি তিনি রাজশাহী বিশ্ববিদ্যালয়ের গবেষকদের মধ্যে নবম ও বাংলাদেশের মধ্যে তার অবস্থান ৫৩তম। বর্তমানে তার প্রকাশনার সংখ্যা ১৩৯টি। 

সম্প্রতি অধ্যাপক ড. আশিক মোসাদ্দিকের করোনা প্রতিরোধে প্রাকৃতিক খাবার সম্পর্কিত রিভিউ আর্টিকেল সবার মধ্যে সমাদৃত হয়েছে। গুগল স্কলারে তার এখন পর্যন্ত সাইটেশনে সংখ্যা ৩২৬২ এবং এইচ- ইনডেক্স ৩১। এছাড়াও ২০১১ সালে তিনি উন্নয়নশীল দেশ ও বাংলাদেশ বিজ্ঞান একাডেমি থেকে গবেষণায় অবদানের জন্য তরুণ বিজ্ঞানী গোল্ড মেডেল অর্জন করেন। ন্যাচারাল প্রডাক্ট ও ন্যানো মেডিসিন বিশেষজ্ঞ হিসেবে তার ১৩৫টি প্রবন্ধ আন্তজার্তিক জার্নালে প্রকাশিত হয়েছে। এলসিডার সায়েন্স ও একাডেমিক প্রেস তার ৩টি বই প্রকাশ করেছে।

ডেইলি বাংলাদেশ/জেডএম