করোনা ঠেকাতে ব্রিটেনের পদক্ষেপ ‘ইতিহাসের বড় ব্যর্থতা’

ঢাকা, সোমবার   ১৮ অক্টোবর ২০২১,   কার্তিক ৩ ১৪২৮,   ১০ রবিউল আউয়াল ১৪৪৩

করোনা ঠেকাতে ব্রিটেনের পদক্ষেপ ‘ইতিহাসের বড় ব্যর্থতা’

আন্তর্জাতিক ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:১৮ ১২ অক্টোবর ২০২১  

ছবি: সংগৃহীত

ছবি: সংগৃহীত

করোনাভাইরাস মহামারির প্রাথমিক অবস্থায় সংক্রমণ ঠেকাতে আরও কার্যকরী ব্যবস্থা নিতে না পারার ব্যর্থতা ব্রিটেনের সরকারি স্বাস্থ্যসেবার ইতিহাসে সবচেয়ে বড় ব্যর্থতা বলে মনে করেন দেশটির আইনপ্রণেতারা।

ব্রিটিশ আইন প্রণেতাদের এক প্রতিবেদনে বলা হয়েছে, নিজেদের বিশেষজ্ঞের সমর্থনে সরকার পরিস্থিতি ঠিক করার চেষ্টা করেছে। করোনা সংক্রমণের মধ্য দিয়ে হার্ড ইমিউনিটি লাভের চেষ্টা করেছে। সে কারণে প্রথম লকডাউন আরোপে দেরি হয়ে যায়। যার ফলে প্রাণহানির সংখ্যা অনেক বেড়ে যায়।

অবশ্য ওই প্রতিবেদনে ব্রিটিশ সরকারের সফলতার কথাও বলা আছে। করোনাভাইরাসের টিকা দেওয়ার বিষয়কে ইতিবাচকভাবে দেখা হয়েছে।

সংবাদমাধ্যম বিবিসির প্রতিবেদনে বলা হয়েছে, করোনার টিকা নিয়ে গবেষণা থেকে শুরু করে টিকার উন্নয়ন এবং টিকা চালুর সামগ্রিক দৃষ্টিভঙ্গিকে আইনপ্রণেতারা ব্রিটিশ ইতিহাসের সবচেয়ে কার্যকর উদ্যোগ মনে করছেন।

জানা গেছে, ব্রিটিশ পার্লামেন্টের হেলথ অ্যান্ড সোশ্যাল কেয়ার কমিটি এবং বিজ্ঞান ও প্রযুক্তি কমিটির দীর্ঘ প্রতীক্ষিত প্রতিবেদনে এসব তথ্য উল্লেখ করা হয়েছে। এসব কমিটিতে সব দলের আইনপ্রণেতা অংশ নিয়েছেন।

দেড়শ’ পাতার প্রতিবেদনে কমিটিগুলো মহামারির পুরো সময় জুড়ে সফলতা এবং ব্যর্থতার নানা ধরণ সামনে এনেছে। এই মহামারিতে দেশটিতে এখন পর্যন্ত দেড় লাখেরও বেশি মানুষের প্রাণহানি হয়েছে। আইনপ্রণেতারা একে এক শতাব্দির মধ্যে ‘সবচেয়ে বড় শান্তিকালীন চ্যালেঞ্জ’ আখ্যা দিয়েছেন।

ডেইলি বাংলাদেশ/মাহাদী