পূজায় স্বাদে ভিন্নতা আনবে ‘ছানার কোফতা কালিয়া’

ঢাকা, বুধবার   ২৭ অক্টোবর ২০২১,   কার্তিক ১৩ ১৪২৮,   ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

পূজায় স্বাদে ভিন্নতা আনবে ‘ছানার কোফতা কালিয়া’

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:৪৫ ১২ অক্টোবর ২০২১  

ছানার কোফতা কালিয়া। ছবি: সংগৃহীত

ছানার কোফতা কালিয়া। ছবি: সংগৃহীত

নানা আয়োজনে পরিপূর্ণ থাকে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব দূর্গাপূজা। সাজসজ্জা, বাহারি পোশাকের সঙ্গে থাকে নানা স্বাদের খাবারের আয়োজনও। মিষ্টি, মন্ডা, পিঠা, লুচি, সবজি, খিচুড়ি, বিরিয়ানি, খাসি ইত্যাদি নানান পদের খাবারের আয়োজনে আনন্দ যেন আরো দ্বিগুণ বেড়ে যায়।

একসময় পূজায় কিছু খাবারের বেশ জনপ্রিয়তা ছিল। তবে সময়ের সঙ্গে সঙ্গে অনেক খাবার হারিয়ে যেতে বসেছে। তারই একটি হলো ছানার কোফতা কালিয়া। এবারের পূজায় খাবারে ভিন্নতা আনতে চাইলে পাতে সাজাতে পারেন ছানার কোফতা কালিয়া। পূজায় হারিয়ে যাওয়া এই রেসিপিটিই আপনার উৎসবের আনন্দ আরো বাড়িয়ে দেবে। চলুন তবে জেনে নেয়া যাক অত্যন্ত সুস্বাদু ‘ছানার কোফতা কালিয়া’ তৈরির রেসিপিটি-

উপকরণ: ২০০ গ্রাম ছানা, ২ চামচ ময়দা, ১টি কাঁচা মরিচ, ১ চামচ আদার পেস্ট, ২ চামচ ঘি, স্বাদ অনুসারে লবণ, ১ চামচ চিনি।

ঝোল তৈরির জন্য- ১ টেবিল চামচ তেল, ২ চামচ ঘি, স্বাদ অনুযায়ী লবণ, ১ চামচ চিনি, ২টি ছোট এলাচ, ৩টি লবঙ্গ, ১ টুকরো দারুচিনি, স্টিকআধা চা চামচ আস্ত জিরা২টি তেজপাতা২টি কাঁচা মরিচ২ চামচ টক দই১টি টমেটোর পিউরি১০-১২টি গ্রাম কাজু১ চামচ শাহি গরম মশলা।

প্রণালী: একটি পাত্রে ছানা নিয়ে তাতে পরিমাণমতো জিরা বাটা, আদা বাটা, কাঁচা মরিচ, লবণ, চিনি, ঘি এবং ময়দা মিশিয়ে ভালো করে চটকে নিন। এরপর সেখান থেকে গোল গোল বল তৈরি করে হাতে একটু চেপে নিয়ে চ্যাপ্টা আকার দিন। ছানার বলগুলো তৈরি হয়ে যাওয়ার পরে ব্লেন্ডারে কাজু এবং চামচ দুয়েক পানি নিয়ে ভালো করে ব্লেন্ড করে নিন। এবার সেই পেস্টের সঙ্গে পরিমাণমতো টক দই মিশিয়ে আরেকবার ব্লেন্ড করে নিন।

কড়াইতে পরিমাণমতো তেল গরম করে নিয়ে তাতে এক চামচ ঘি মিশিয়ে করে ছানার বলগুলো দিয়ে দিন। বলগুলোর দুইপিঠ হালকা লাল করে ভেজে তুলে নিন। এবার সেই তেলে ছোট এলাচ, তেজ পাতা, দারুচিনি, লবঙ্গ এবং আস্ত জিরা দিয়ে মিনিট খানেক নেড়েচেড়ে তাতে চামচ দুয়েক আদা বাটা মিশিয়ে ভালো করে নাড়তে থাকুন। এরপর তাতে পরিমাণমতো টমেটো পিউরি মিশিয়ে নাড়তে থাকুন যতক্ষণ না তেল ছাড়ছে। তেল ভেসে উঠলে তাতে এক চামচ করে কাশ্মীরি মরিচের গুঁড়া, জিরা গুঁড়া, হলুদ গুঁড়া এবং সামান্য কাঁচা মরিচ বাটা মিশিয়ে নাড়তে থাকুন, যাতে মশলার কাঁচা গন্ধটা চলে যায়।

মিনিট পাঁচেক পর কাজু এবং দই দিয়ে তৈরি মিশ্রণটি মিশিয়ে নিন। এরপর স্বাদ অনুযায়ী চিনি মিশিয়ে নাড়াতে থাকুন। যখন দেখবেন তেল ছাড়তে শুরু করেছে, তখন স্বাদ অনুযায়ী লবণ এবং অল্প করে পানি মেশান। এরপর এক এক করে কোফতাগুলো দিয়ে ভালোভাবে মিশিয়ে নিন। কিছুক্ষণ ফোটানোর পরে গরম মশলা এবং ঘি ছড়িয়ে মিনিট খানেক ভালো করে নাড়িয়ে নিলেই তৈরি হয়ে যাবে ছানার কোফতা কালিয়া।

ডেইলি বাংলাদেশ/এএ