পূজায় সাধারণ আলু দিয়ে তৈরি করুন অসাধারণ রেসিপি 

ঢাকা, সোমবার   ২৯ নভেম্বর ২০২১,   অগ্রহায়ণ ১৫ ১৪২৮,   ২২ রবিউস সানি ১৪৪৩

পূজায় সাধারণ আলু দিয়ে তৈরি করুন অসাধারণ রেসিপি 

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:০৪ ১১ অক্টোবর ২০২১  

আচারি আলু। ছবি: সংগৃহীত

আচারি আলু। ছবি: সংগৃহীত

পূজাতে সবজি রান্না হবে এইটা খুবই স্বাভাবিক। কারণ লুচির সঙ্গে বিভিন্ন সবজি খেতে পছন্দ করেন অনেকেই। সেই সবজি মধ্যে অন্যতম হচ্ছে আলু। আলুর তৈরি কত রেসিপিই খাওয়া হয়। তবে পূজা উপলক্ষে আজ জেনে নিন আলুর নতুন একটি রেসিপি।

সেই নতুন রেসিপিটি হচ্ছে আচারি আলু। যা খেতে দারুণ সুস্বাদু। একবার খেলে এই আচারি আলুর স্বাদ আপনার মুখে লেগেই থাকবে। চলুন তবে জেনে নেয়া যাক আচারি আলু তৈরির রেসিপিটি-

উপকরণ: ২টি মাঝারি আলু সিদ্ধ, সিকি কাপ আচারি মশলা, ২ টেবিল চামচ আতপ চালের গুঁড়া, ১ টেবিল চামচ ভোজ্য তেল, সিকি চামচ মেথি, দেড় চা চামচ কালোজিরা, ১ টেবিল চামচ রসুন কুচি, ১ ইঞ্চি আদা কুচি, ১টি মাঝারি পেঁয়াজ কুচি, ২ টেবিল চামচ ধনেপাতা কুচি এবং লবণ স্বাদমতো।

প্রণালী: প্রথমে আলু দুটি সিদ্ধ করে নিন। এখন সিদ্ধ আলুর সঙ্গে চালের গুঁড়া, লবণ এবং কিছুটা পানি মিশিয়ে নিন। চুলায় একটি কড়াইতে তেল গরম করতে দিন। তেল গরম হলে তাতে আলুগুলো দিয়ে দিবেন। বাদামী রং হয়ে আসলে আলুগুলো নামিয়ে ফেলুন। এবার নন-স্টিক প্যানে তেল গরম করতে দিন। এখন জিরা, সরিষা, কালোজিরা মিশিয়ে ভালো করে ভাজুন। তারপর আদা কুচি, পেঁয়াজ কুচি ও রসুন কুচি দিয়ে আরো কিছুক্ষণ ভাজুন। কিছুক্ষণ ভাজা হলে তাতে আচারের মশলা, ভাজা আলু, গরমমশলা এবং লবণ দিয়ে রান্না করুন। 
এবার ধনেপাতা কুচি উপরে ছড়িয়ে দিয়ে চুলা থেকে নামিয়ে নিন। ব্যাস, তৈরি হয়ে গেলো সুস্বাদু আচারি আলু।

ডেইলি বাংলাদেশ/এএ