পূজায় ফুলকো লুচির সঙ্গে রাখুন সবজির লাবড়া

ঢাকা, রোববার   ০৫ ডিসেম্বর ২০২১,   অগ্রহায়ণ ২২ ১৪২৮,   ২৮ রবিউস সানি ১৪৪৩

পূজায় ফুলকো লুচির সঙ্গে রাখুন সবজির লাবড়া

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:২৪ ৯ অক্টোবর ২০২১  

লুচি-সবজির লাবড়া। ছবি: সংগৃহীত

লুচি-সবজির লাবড়া। ছবি: সংগৃহীত

পূজা মানেই ফুলকো লুচি সঙ্গে সুস্বাদু সবজি। অতিথি আপ্যায়নে লুচি -সবজি বেশ ভালো মানিয়ে যায়। তবে সবার পক্ষে তুলতুলে নরম ফুলকো লুচি তৈরি করা সম্ভব হয় না। মূলত সঠিক রেসিপি জানা না থাকার কারণেই এই সমস্যা হয়ে থাকে।

এবারের পূজায় সঠিক রেসিপিটি জেনে প্রিয়জনদের জন্য ঘরেই তৈরি করুন ফুলকো লুচি ও সবজির লাবড়া। চলুন তবে জেনে নেয়া যাক তৈরি পদ্ধতি-  

ফুলকো লুচি

উপকরণ: ময়দা ৩ কাপ, লবণ পরিমাণমতো, গুঁড়াদুধ ৪ টেবিল চামচ, অল্প সুজি, সামান্য চিনি, তেল ২ টেবিল চামচ এবং আধা চামচ কালোজিরা। ভাজার জন্য তেল। 

প্রণালী: ময়দার সঙ্গে সব উপকরণ মিলিয়ে কিছুক্ষণ মেখে নিন। প্রয়োজনমতো হালকা গরম পানি দিয়ে খুব ভালো করে খামির তৈরি করুন। খামির আধা ঘণ্টা রেখে দিন। এবার ছোট ছোট লুচি তৈরি করে ডুবো তেলে সোনালি করে ভেজে তুলে নিন। চাইলে বড় করে রুটি বেলে একটি রুটি থেকে গোল করে কয়েকটি লুচি কেটে নিতে পারেন।

সবজির লাবড়া

উপকরণ: আলু, পেঁপে, মিষ্টি কুমড়া, বেগুন, পটোল, টমেটোসহ পছন্দের সবজি বড় টুকরো করা প্রতিটি ১ কাপ করে নিন। কাঁচামরিচ ৭টি, ঘি ২ চা চামচ, হলুদ গুঁড়া আধা চা চামচ, জিরা, ধনে ও মরিচ বাটা ১ চা চামচ করে, পেঁয়াজ বাটা ২ টেবিল চামচ, তেজপাতা ৩টি, চিনি ১ চা চামচ, পাঁচফোড়ন আধা চা চামচ, তেল আধা কাপ, লবণ পরিমাণমতো।

প্রণালী: হাঁড়িতে তেল গরম করে পাঁচফোড়ন ও তেজপাতা দিন। এবার সব রকম মশলা, চিনি ও কাঁচামরিচ দিয়ে কিছুক্ষণ কষিয়ে নিন। কষানো হয়ে এলে তাতে সবজিগুলো ঢেলে কিছুক্ষণ নেড়েচেড়ে সামান্য পানি দিয়ে ১০ মিনিট ঢেকে রান্না করুন। সবজি সিদ্ধ হয়ে এলে চুলার আ‍ঁচ কমিয়ে আরো ৫ মিনিট রেখে দিন। তেল ওপরে উঠে এলে নামিয়ে গরম গরম লুচির সঙ্গে পরিবেশন করুন।

ডেইলি বাংলাদেশ/এএ