পূজায় বাড়িতেই তৈরি করুন মজাদার তিন মিষ্টি

ঢাকা, বুধবার   ০৮ ডিসেম্বর ২০২১,   অগ্রহায়ণ ২৫ ১৪২৮,   ০২ জমাদিউল আউয়াল ১৪৪৩

পূজায় বাড়িতেই তৈরি করুন মজাদার তিন মিষ্টি

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:১৯ ৪ অক্টোবর ২০২১  

পূজায় বাড়িতেই তৈরি করুন মজাদার তিন মিষ্টি। ছবি সংগৃহীত

পূজায় বাড়িতেই তৈরি করুন মজাদার তিন মিষ্টি। ছবি সংগৃহীত

আসছে দুর্গাপূজা। আর মাত্র কয়েকদিন পরই হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসব। এই উৎসবকে ঘিরে নানা আয়োজনে মেতে ওঠেন সব ধর্মাবলম্বীরা। সাজগোজ থেকে শুরু করে খাওয়া-দাওয়া, কোনো কিছুতেই যেন কোনো কমতি না থাকে সেদিকেই সবার খেয়াল থাকে।

মেন্যুতে যোগ হয় নতুন নতুন সব সুস্বাদু খাবারের পাশাপাশি বিভিন্ন রকম মিষ্টি। পূজার আয়োজনে অতিথিদের আপ্যায়ন করতে ঘরে বসেই বানিয়ে ফেলতে পারেন বিভিন্ন ধরনের সুস্বাদু মিষ্ঠান্ন। চলুন জেনে নেয়া যাক ঘরে তৈরি করা যায় এমন তিন মিষ্টির রেসিপি-  

রসগোল্লা
উপকরণ:
দুধ দুই লিটার, লেবুর রস চার টেবিল চামচ, পানি ছয় কাপ, চিনি তিন কাপ, গোলাপ জল সামান্য। 

প্রণালী: প্রথমে দুধ জ্বাল দিয়ে অল্প করে লেবুর রস দিয়ে ছানা তৈরি করে নিন। দুধ থেকে সবুজ পানি বের হয়ে এলে চুলা থেকে নামিয়ে একটি পরিষ্কার কাপড় নিয়ে চেপে ভালো করে পানি ঝরিয়ে নিন। এরপর ছানা হাত দিয়ে মাখাতে হবে মসৃণ হওয়া পর্যন্ত। প্রেসার কুকারে ছয় কাপ পানিতে চিনি দিয়ে চুলায় দিন। সিরা তৈরি হলে এক চামচ দুধ দিয়ে ময়লা তুলে ফেলুন। চুলার আঁচ কমিয়ে দিন। ছানা হাতের তালু দিয়ে মথে নিন। ছানা ২০থেকে ২৫ ভাগ করে গোল করে রাখুন। সব ছানার বল একসঙ্গে সিরায় দিয়ে প্রেসার কুকারের ঢাকনা বন্ধ করে দিন। মাত্র একটি সিটি বাজা পর্যন্ত অপেক্ষা করুন। ব্যস এবার চুলা বন্ধ করে দিয়ে কিছুক্ষণ রেখে দিন। সিরাসহ রসগোল্লা একটি বড় পাত্রে ঢালুন। এক চা চামচ গোলাপ জল দিন। ঠাণ্ডা হলে স্পঞ্জ রসগোল্লা পরিবেশন করুন।

ছানার সন্দেশ
উপকরণ:
ছানার জন্য ফুলক্রিম দুধ দেড় লিটার, খোয়া ক্ষীর আধা কাপ, চিনি এক কাপ, ময়দা আধা কাপ, লেবুর রস চার টেবিল চামচ। এলাচ গুঁড়া আধা চা চামচ, বাদাম ৮ থেকে ১০ টি।

প্রণালী: ভালো করে ছানা ও ময়দা মেখে, খোয়া, চিনি ও এলাচ গুঁড়া দিয়ে প্যানে ৫ থেকে ৬ মিনিট অল্প আঁচে জ্বাল দিন। ঘন ঘন নাড়তে থাকুন। চুলা বন্ধ করে নেড়ে নেড়ে মিলিয়ে নিন। কিছুটা ঠাণ্ডা হলে পছন্দের আকারে সন্দেশ বানিয়ে বাদাম দিয়ে সাজিয়ে পরিবেশন করুন। 

গোলাপ জাম  
উপকরণ:
দুধ এক লিটার, চিনি এক কাপ, ঘি এক কাপ, তেল এক কাপ, লেবুর রস একটি, সুজি এক চা চামচ, ময়দা এক চা চামচ, খাবার সোডা ১/৪ কাপ, জাফরান আধা চা চামচ, এলাচ গুঁড়া আধা চা চামচ।

উপকরণ: প্রথমে দুধ চুলায় বসিয়ে গরম করে নিন। দুধ ফুটে উঠলে এতে লেবুর রস দিয়ে দিন। দুধ কেটে ছানা হলে ছেঁকে ছানাগুলো আলাদা করে নিন। একটি বড় পাত্রে ছানার সঙ্গে এলাচ গুঁড়া, খাবার সোডা, ময়দা, সুজি ভালো করে মিশিয়ে নিন। ময়ান একটু নরম হয়ে এবং ক্রিমি হয়ে এলে তা থেকে ছোট ছোট বল তৈরি করে নিতে হবে।

সিরার জন্য চিনি, পানি ও জাফরান এক সঙ্গে জ্বাল দিন। পানি ফুটে সিরা প্রায় হয়ে এলে নামিয়ে নিন। চামচ দিয়ে সিরা তুলে দেখবেন, সিরা দিয়ে একটি তার তৈরি হলে বুঝবেন সিরা তৈরি।

এবার কড়াইতে ঘি ও তেল মিশিয়ে চুলায় দিন। গরম হয়ে এলে সেই তেলে ছানার তৈরি বলগুলো একটি একটি করে দিয়ে দিন। অল্প আঁচে মিষ্টিগুলো ভেজে নিন। যখন বাদামি হয়ে আসবে তখন তুলে নিয়ে সিরায় ভিজিয়ে দিন। ১৫ মিনিট পর তুলে নিন। এবার উপরে বাদাম কুচি বা কিসমিস ছড়িয়ে দিয়ে পরিবেশন করুন।

ডেইলি বাংলাদেশ/এসএ

English HighlightsREAD MORE »