পূজায় কব্জি ডুবিয়ে খান খাসির মাংস, রইল নতুন রেসিপি

ঢাকা, বুধবার   ০৮ ডিসেম্বর ২০২১,   অগ্রহায়ণ ২৫ ১৪২৮,   ০২ জমাদিউল আউয়াল ১৪৪৩

পূজায় কব্জি ডুবিয়ে খান খাসির মাংস, রইল নতুন রেসিপি

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:১০ ৪ অক্টোবর ২০২১  

মাটন কষা। ছবি: সংগৃহীত

মাটন কষা। ছবি: সংগৃহীত

দরজায় কড়া নাড়ছে দুর্গাপূজা। আর মাত্র কিছুদিন বাদেই শুরু হতে যাচ্ছে হিন্দু ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় এই উৎসব। এই উৎসবকে ঘিরে নানা আয়োজনে মেতে ওঠেন তারা। সাজ পোশাক থেকে শুরু করে খাওয়াদাওয়া, কোনো কিছুতেই যেন কোনো কমতি না থাকে সেদিকেই সবার ধ্যান থাকে। মেন্যুতে যোগ হয় নতুন নতুন সব সুস্বাদু খাবারের আইটেম। 

এবারের পূজায় খাবারের মেন্যুতে একটু ভিন্নতা আনতে যোগ করতে পারেন খাসির মাংসের নতুন একটি রেসিপি। মাটন কষা। যা গরম ভাত, পোলাও, লুচি কিংবা নানরুটির সঙ্গে একবার খেলে আর কখনো ভুলতে পারবেন না এর অভিজাত স্বাদ! চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি- 

উপকরণ: খাসির মাংস ১ কেজি, পেঁয়াজ ২টি (কুচনো), জিরা গুঁড়া ১ টেবিল চামচ (আস্ত জিরা হালকা ভেজে গুঁড়া করে নিন), লবণ স্বাদমতো, আদা বাটা ২ টেবিল চামচ, রসুন বাটা ২ টেবিল চামচ, চিনি স্বাদমতো, গরমমশলা গুঁড়া ১ চা চামচ, সর্ষের তেল পরিমাণমতো, ঘি পরিমাণমতো।

ম্যারিনেট করার জন্য- কাশ্মীরি মরিচ গুঁড়া ১ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, লবণ স্বাদমতো, চিনি স্বাদ অনুযায়ী, টকদই ১ কাপ। 

ফোড়নের জন্য- শুকনা মরিচ ১টি, গোলমরিচ ২ থেকে ৩টি, বড় এলাচ ১টি, ছোট এলাচ ২ থেকে ৩টি, লবঙ্গ ১টি, দারুচিনি ১ টুকরো। 

প্রণালী: মাংস ম্যারিনেট করে রাখুন সারারাত। পরদিন কড়াইয়ে তেল ও ঘি দিয়ে ফোড়নগুলো দিয়ে দিন। সঙ্গে দিন কিছুটা রসুন বাটা। সুন্দর গন্ধ বের হলে কুচানো পেঁয়াজ দিন। পেঁয়াজ খয়েরি হয়ে গেলে তাতে যোগ করুন আদা বাটা ও বাকি রসুন বাটা। একটু কষিয়ে নিয়ে জিরা গুঁড়া দিন। কষাতে থাকুন। ম্যারিনেটেড মাংস দিন এরপর। সঙ্গে মিশিয়ে দিন টকদই, লবণ, কুচানো কাঁচা মরিচ। কষাতে থাকুন মাঝারি আঁচে। ১৫-২০ মিনিট পর অল্প পানি দিন। মিশিয়ে দিন পুরোটা। ঢাকা দিন। 

একদম অল্প আঁচে সিদ্ধ হতে থাকুক মাংস। ৪০-৪৫ মিনিট থেকে একঘণ্টা লাগতে পারে। মাংসে পানির পরিমাণ হবে যৎসামান্য। তাই আঁচ কখনোই বাড়ানো যাবে না, নয়তো মাংস পুড়ে তলায় লেগে যেতে পারে। মাংস সিদ্ধ হলে তার থেকে তেল বেরবে, পানি নয়। অতএব সেইটুকু পরিমাণ পানি দিতে হবে শুধু। কষা মাংসের বিশেষত্ব যে রং এবং গাঢ়ত্ব, তা নির্ভর করছে এই পদ্ধতিটির ওপর। মাংস সিদ্ধ হলে আন্দাজমত লবণ, চিনি ও গরমমশলা গুঁড়া ভালো করে মিশিয়ে চুলো থেকে নামিয়ে নিন। তারপর গরম গরম পরিবেশন করুন। 

ডেইলি বাংলাদেশ/এএ

English HighlightsREAD MORE »