গসিপ করলেই ভালো থাকবে মন, জানাচ্ছেন বিশেষজ্ঞরা

ঢাকা, মঙ্গলবার   ১৯ অক্টোবর ২০২১,   কার্তিক ৪ ১৪২৮,   ১১ রবিউল আউয়াল ১৪৪৩

গসিপ করলেই ভালো থাকবে মন, জানাচ্ছেন বিশেষজ্ঞরা

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:১২ ২৪ সেপ্টেম্বর ২০২১  

গসিপ করা। ছবি: সংগৃহীত

গসিপ করা। ছবি: সংগৃহীত

আমাদের চারপাশে এমন অনেক মানুষ আছেন, যারা পরনিন্দা করতে ভালোবাসেন। সেই তালিকা থেকে নিশ্চয়ই আপনিও বাদ যান না?  কমবেশি আমরা সবাই আড়ালে করে থাকি। যদিও এটি খুবই খারাপ একটি অভ্যাস, তারপরও এর রয়েছে আশ্চর্য উপকারিতা! 

গবেষণায় প্রমাণিত, পরনিন্দা ও পরচর্চা করা একেবারেই খারাপ নয়, যদি তা অন্য কারোর জন্য ক্ষতিকারক না হয়। 

বিশেষজ্ঞদের দাবি, গসিপের রয়েছে উপকারও। তাই সুযোগ পেলেই কারো নামে গসিপ করতে ইচ্ছে করলে সেটা করতেই পারেন, কিন্তু গসিপ ততক্ষণই ভালো যতক্ষণ তা অন্য কারোর জন্য ক্ষতিকারক না হয়।

গসিপ মন হালকা করে

বিশেষজ্ঞরা জানাচ্ছেন, গসিপ করলে নাকি শরীর, মন থাকবে চাঙ্গা। অর্থাৎ গসিপ মন হালকা করে।

খেয়াল রাখুন যার সঙ্গে গসিপ করছেন, সে যেন বিশ্বাসী হয়

রোজকার জীবনে অনেকের সঙ্গেই আলাপ ঘটে। সব সময়ই সবাই মন জিততে পারে না। অনেক সময় অপছন্দের ব্যক্তির সঙ্গেই কথা বলতে বাধ্য হতে হয়। বিশেষজ্ঞরা বলছেন, এই অবস্থায় নির্দিষ্ট ব্যক্তির উপর রাগ চেপে না রেখে, তার নামে বিন্দাস হয়ে গসিপ করুন। দেখবেন, হালকাও থাকবেন আর চাপ যাবে কমেও। তবে হ্যাঁ, দেখে নেবেন যার সঙ্গে গসিপ করছেন, সে যেন বিশ্বাসী হয়।

গসিপ করার সময়ে সচেতনভাবে শব্দ প্রয়োগ করুন

বিশেষজ্ঞদের মতে,  গসিপ করুন মন খুলে, কিন্তু সচেতনভাবে শব্দ প্রয়োগ করুন। উল্টো দিকের লোকটা ঠিক কেমন, সেটা বুঝেই গসিপ করবেন। তবে অফিসে গসিপ করার সময় সাবধানতা অবলম্বন করার পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। অফিসের পরিস্থিতি বুঝে তবেই গসিপে অংশ নিন। অফিসে নিজে থাকুন সচেতন। আপনার উল্টো দিকের লোকটা ঠিক কী ভাবছে সেটাও গসিপের মধ্য দিয়ে জেনে যাবেন।    

গসিপ করলে অন্যের ভুলগুলো থেকে শিক্ষা নেয়া যায়

বিশেষজ্ঞরা বলেছেন, গসিপ মানে অন্যের ভুলগুলো থেকে শিক্ষা নেয়ার একটা দারুণ হাতিয়ার। যার সঙ্গে গসিপ করছেন, তার অবস্থায় নিজেকে রাখুন, তাহলেই ধরতে পারবেন আপনার ভুলগুলো।

গসিপের মাধ্যমে কিছু জটিল সমস্যা থেকে মুক্তি পাওয়া যায় 

ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া এর গবেষণায় প্রমাণিত, রাগ, আক্রোশ, মানসিক চাপ থেকে কিছুটা মুক্তি পাওয়া যায় গসিপের মাধ্যমে। এমন বন্ধুকে বেছে নিন, যার সঙ্গে গসিপ করলে আপনার মন হালকা হয়ে যাবে।

গসিপ করুন সাবধানে

বিশেষজ্ঞদের মতে, গসিপ এক ধরনের স্ট্রেস বাস্টার। তবে মাথায় রাখুন, আপনার গসিপে যদি কেউ গভীরভাবে আঘাত পায়, তাহলে কিন্তু সেই গসিপ একেবারেই ভালো নয়! তাই গসিপ করুন সাবধানে। 

সূত্র: জিনিউজ। 

ডেইলি বাংলাদেশ/এএ