সকালের নাস্তায় তৈরি করুন মজাদার ইডলি

ঢাকা, বুধবার   ২৭ অক্টোবর ২০২১,   কার্তিক ১২ ১৪২৮,   ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

সকালের নাস্তায় তৈরি করুন মজাদার ইডলি

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ০৭:৩১ ১৮ সেপ্টেম্বর ২০২১  

দক্ষিণ ভারতের জনপ্রিয় খাবার ইডলি। ছবি: সংগৃহীত

দক্ষিণ ভারতের জনপ্রিয় খাবার ইডলি। ছবি: সংগৃহীত

দক্ষিণ ভারতের একটি জনপ্রিয় খাবার ইডলি। যা তৈরি হয় ডাল ও চাল দিয়ে৷ খাদ্যরসিকরা মজা করে এই খাবারটিকে ভাপা পিঠার আত্মীয়ও বলেন। নামমাত্র তেলে পেট ভরা এই খাবার অনেকেরই পছন্দের তালিকায় রয়েছে। 

তা সকালের নাস্তা হোক বা অফিসের লাঞ্চ হোক নরম তুলতুলে ইডলি পছন্দ অনেকেরই। তবে জানলে অবাক হবেন, এটি ভারতীয়দের অত্যন্ত প্রিয় খাদ্য হলেও এর জন্ম কিন্তু আদপেও ভারতে নয়। এর জন্মসূত্রে ইডলি আরবের। তাই এই সুস্বাদু খাবারটি চাইলে সকালের নাস্তায় বানিয়ে নিতে পারে। এটি তৈরি করা খুবই সহজ। চলুন তবে জেনে নেয়া যাক ইডলি তৈরির রেসিপিটি-   

উপকরণ: মাসকলাই অথবা বিউলির ডাল এক কাপ, আতপ চাল এক কাপ, মেথি দুই চামচ, বেকিং সোডা এক চা চামচ, লবন স্বাদ মতো। 

প্রণালী: চাল ও ডাল আলাদা আলাদা পাত্রে ভালো করে ধুয়ে অন্তত চার ঘণ্টা ভিজিয়ে রাখুন। তারপর পানি থেকে তুলে আর এক বার ঠাণ্ডা পানিতে ধুয়ে আলাদা আলাদা মিহি করে বেটে নিন। সেই সঙ্গে মেথিও বেটে নিন। এ বার চাল বাটা, ডাল বাটা এবং মেথি বাটা এক সঙ্গে একটি পাত্রে মিশিয়ে নিন। সেই পাত্রটি চাপা দিয়ে সারা রাত রেখে দিন। পরের দিন ইডলি বানানোর সময়ে এক বার ভালো করে মিশ্রণটি নাড়িয়ে নিন। ইডলি বানানোর পাত্রে অল্প করে নারকেল তেল লাগিয়ে নিন। এবারে ইডলির মিশ্রণে ওই মোল্ডে হাতা করে ঢেলে দিন। স্টিমারে ৭ থেকে ১০ মিনিটের মধ্যেই তৈরি হয়ে যাবে ইডলি।

ডেইলি বাংলাদেশ/এসএ