সহজ উপায়ে তৈরি করুন হটডগ 

ঢাকা, বৃহস্পতিবার   ২১ অক্টোবর ২০২১,   কার্তিক ৭ ১৪২৮,   ১৩ রবিউল আউয়াল ১৪৪৩

সহজ উপায়ে তৈরি করুন হটডগ 

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:৩৬ ১৬ সেপ্টেম্বর ২০২১  

হটডগ । ছবি সংগৃহীত

হটডগ । ছবি সংগৃহীত

হটডগ নামটা শুনতে যেমনই হোক স্বাদের জন্য দিনদিন বেশ জনপ্রিয় হয়ে উঠেছে। টিফিনে কিংবা বিকেলের নাস্তায় হটডগ এখন বেশ পরিচিত নাম। বাচ্চারা এটি খেতে খুবই পছন্দ করে। তাছাড়া খুব সহজেই তৈরি করা যায় বলে এটি রাখতে পারেন আপনার পরিবারের বিকেলের নাস্তায়। চলুন তবে জেনে নেয়া যাক রইলো হটডগ তৈরির রেসিপিটি-

উপকরণ: ময়দা দুই কাপ, চিনি দুই টেবিল চামচ, গুঁড়া দুধ দুই টেবিল চামচ, লবণ আধা চা চামচ, ডিম একটি, বাটার এক টেবিল চামচ, ইস্ট দুই চা চামচ, পানি পরিমাণ মতো, ব্রেড ইমপ্রুভার আধা চা চামচ, সাদা তিল এক টেবিল চামচ।

সসেজের জন্য: মাংসের কিমা এক কাপ, পাউরুটি তিন স্লাইস, পেঁয়াজ মিহিকুচি তিন টেবিল চামচ, কাঁচা মরিচ কুচি দুইটি, আদা-রসুন বাটা এক চা চামচের কম ডিম একটি (সাদা অংশ), গরম মশলার গুঁড়া সিকি চা চামচ, সয়াসস দুই চা চামচ, লবণ পরিমাণ মতো, গোলমরিচ গুঁড়া আধা চা চামচ, ভাজার জন্য তেল পরিমাণ মতো।

প্রণালী: বান তৈরি সব উপকরণ সাদা তিল বাদে একসঙ্গে ভালো করে মিশিয়ে নিন। বাটার সব শেষে মাখাতে হবে। এবার এ মিশ্রণ ঢেকে রাখুন। ময়দার মিশ্রণ ফুলে দ্বিগুণ হলে লম্বা করে হটডগের আকারে বান বানিয়ে ওভেন ট্রেতে রাখুন। ফুলে উঠলে ডিম ব্রাশ করে ওপরে সাদা তিল ছড়িয়ে দিন। এবার ওভেনে ১৮০ডিগ্রিতে ১২ থেকে ১৫ মিনিট বেক করুন। 

এবার তেল বাদে সসেজের সব উপকরণ একসঙ্গে ভালো কর মিশিয়ে সসেজের আকারে কয়েকটা সসেজ তৈরি করে ভেজে নিন। চাইলে শপিংমল থেকে সসেজ কিনে নিতে পারেন। এবার বানের মাঝে লম্বা করে কেটে মেয়োনিজ লাগিয়ে সসেজ ঢুকিয়ে দিন। এবার সস দিয়ে সাজিয়ে পরিবেশন করুন হটডগ।

ডেইলি বাংলাদেশ/এসএ