গবেষণা: অ্যাকশন মুভি দেখলে পুরুষরা দ্রুত মুটিয়ে যায়

ঢাকা, রোববার   ১৭ অক্টোবর ২০২১,   কার্তিক ৩ ১৪২৮,   ০৯ রবিউল আউয়াল ১৪৪৩

গবেষণা: অ্যাকশন মুভি দেখলে পুরুষরা দ্রুত মুটিয়ে যায়

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:৪৫ ১৩ সেপ্টেম্বর ২০২১  

মুভি দেখা। ছবি: সংগৃহীত

মুভি দেখা। ছবি: সংগৃহীত

অ্যাকশন মুভি দেখলে যে কেউই দ্রুত মুটিয়ে যাবে! কি অবাক হচ্ছেন? অবাক করা তথ্য হলেও এটি সত্যি। সম্প্রতি এক গবেষণা শেষে এমনই তথ্য দিয়েছেন যুক্তরাষ্ট্রের নিউইয়র্কের কর্নেল ইউনিভার্সিটির গবেষকরা।

স্বাস্থ্য বিষয়ক খ্যাতনামা জার্নাল ‘জামা ইন্টারনাল মেডিসিনে’ প্রকাশিত গবেষণা প্রতিবেদনে বলা হয়, অন্য যেকোনো কিছু দেখার চেয়ে অ্যাকশন মুভি দেখার সময় লোকজন অনেক বেশি স্ন্যাক (জলখাবার) গ্রহণ করে বিধায় তাদের শরীরে মেদ বাড়তে থাকে।

আগেকার গবেষণাগুলোতে কেবল টিভি দেখার কারণেই স্থূলতা বৃদ্ধি হয় বলে জানানো হলেও কর্নেল ভার্সিটির গবেষকরা বলছেন, অ্যাকশন মুভি দেখা টিভি দেখার চেয়েও ভয়ংকর প্রভাবের।

প্রতিবেদনে জানা যায়, ৯৪ শিক্ষার্থী নিয়ে গবেষণাটি পরিচালিত হয়। অংশগ্রহণকারীদের প্রথমে ওয়ান-টু-ওয়ান সাক্ষাৎকার দেখতে দেওয়া হয়, এরপর দেখতে দেওয়া হয় আলোচিত অ্যাকশন মুভি ‘দ্য আইল্যান্ড’। এদের প্রত্যেকের হাতেই তুলে দেওয়া হয় চকলেট, বিস্কুট, গাজর আর আঙুরের বাটি। নির্দিষ্ট সময় শেষে দেখা, অ্যাকশন মুভিটি দেখার সময় অন্তত দ্বিগুণ বেশি খাবার খেয়ে শরীরে ৬৫ শতাংশ বেশি করে ক্যালরি জমা করেছেন শিক্ষার্থীরা। আর এই প্রবণতাটা নারীদের চেয়ে পুরুষদের মধ্যেই বেশি লক্ষ্য করা গেছে।

আর আগে থেকেই এ কথা জানা যে, লোকজন বিশেষত নারীরা টিভি দেখার সময় অস্বাস্থ্যকর খাবার (জাঙ্কফুড) খায় বেশি। টিভিতেই মনোযোগ থাকার কারণে পানাহারের সময় বোঝে না কতটুকু খাওয়া হচ্ছে, যে কারণে অকালেই মুটিয়ে যেতে হয়।

গবেষণা শেষে বিশেষজ্ঞদের পক্ষ থেকে পরামর্শ দিয়ে বলা হয়, সুস্বাস্থ্য ধরে রাখতে অ্যাকশন মুভি আর টিভি দেখার সময়তো বটেই, অন্য সময়ও জাঙ্কফুড গ্রহণ বন্ধ করতে হবে। 

ডেইলি বাংলাদেশ/এএ