চুলের জটিল দুই সমস্যার সহজ সমাধান হলুদ

ঢাকা, শনিবার   ১৬ অক্টোবর ২০২১,   কার্তিক ১ ১৪২৮,   ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

চুলের জটিল দুই সমস্যার সহজ সমাধান হলুদ

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৬:৪৬ ৯ সেপ্টেম্বর ২০২১  

হলুদ। ছবি: সংগৃহীত

হলুদ। ছবি: সংগৃহীত

চুল আমাদের বাহ্যিক সৌন্দর্য প্রস্ফুটিত করে। তাইতো এর প্রতি নিতে হয় একটু বাড়তি যত্ন। কিন্তু দেখা যায় সারাদিনের কর্মব্যস্ত জীবনে আমরা এতটাই হাঁপিয়ে উঠি যে, আর নিজের প্রতি খেয়াল নেয়ার ধৈর্য থাকে না। এর ফলে চুলে দেখা দেয় জটিল অনেক সমস্যা। যেমন- চুলে খুশকি, মাথার ত্বকে চুলকানি, চুলের বৃদ্ধি থেমে থাকা ইত্যাদি আরো নানান সমস্যা।

তবে সমস্যা যেমন আছে ঠিক তেমনি আছে সমাধানও। চুলের এমনই জটিল দুই সমস্যার সমাধান দেবে ঘরে থাকা একটি উপাদান। আর সেটি হচ্ছে হলুদ। চলুন তবে জেনে নেয়া যাক চুলের কোন দুটি সমস্যার সমাধানে হলুদ জাদুর মতো কাজ করে-

খুশকি দূর করে

চুলের খুশকি দূর করতে এবং মাথার ত্বকের বিভিন্ন চুলকানি সমস্যা দূর করতে উপকারী হলুদ। এতে থাকা অ্যান্টিসেপটিক এবং প্রদাহবিরোধী গুণগুলো খুশকি দূর করতে এবং মাথার ত্বকের সমস্যা থেকে মুক্তি দিতে সহায়তা করে।

এর জন্য আধাচামচ হলুদের গুঁড়ার সঙ্গে ৪ চামচ নারিকেল তেল মিশিয়ে শুকনো চুলে মেখে রেখে দিতে হবে ৩০ মিনিট। পরে শ্যাম্পু করে নিলেই মিলবে উপকার। সপ্তাহে একদিন করতে হবে এটি।

চুলের বৃদ্ধিতে

হলুদ যেমন ত্বকের ক্ষত মেরামতে সহায়তা করে, তেমনিভাবে এটি চুলের ক্ষত মেরামত করে চুল বৃদ্ধিতেও সহায়তা করে। প্রাকৃতিক চুলের বিশেষজ্ঞ এবং প্রত্যয়িত ট্রাইকোলজিস্ট টিফানি অ্যান্ডারসন বলেছেন, মাথার ত্বকের সংক্রমণ এবং খুশকি থেকে হওয়া চুল পড়ার সমস্যা রোধ করার ক্ষমতা রয়েছে হলুদে।
এর জন্য অলিভ অয়েল ও হলুদ মিশিয়ে নিয়ে মাথায় মেখে রেখে দিন ১৫ মিনিট। এর পর শ্যাম্পু দিয়ে ধুয়ে ফেললেই মিলবে উপকার।

সূত্র: দি হেলদি ডটকম।

ডেইলি বাংলাদেশ/এএ