তিন ফলেই লুকিয়ে আছে উজ্জ্বল ত্বকের রহস্য

ঢাকা, শুক্রবার   ২৪ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ৯ ১৪২৮,   ১৫ সফর ১৪৪৩

তিন ফলেই লুকিয়ে আছে উজ্জ্বল ত্বকের রহস্য

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:২৬ ৩ আগস্ট ২০২১  

উজ্জ্বল ত্বক। ছবি: সংগৃহীত

উজ্জ্বল ত্বক। ছবি: সংগৃহীত

সুস্বাস্থ্যের জন্য ফল খাওয়া পরামর্শ দিয়ে থাকেন চিকিৎসকেরা। ফল আমাদের বিভিন্ন রোগ থেকে মুক্ত রাখে। শরীরে শক্তি যোগায়। পাশাপাশি ফল ত্বকের যত্নেও দারুণ উপকারী। তাই নরম, কোমল ও তারুণ্য ভরা ত্বক পেতে খাবারের তালিকায় অবশ্যই ফল রাখা জরুরি।

তবে আমরা অনেকেই জানি না যে, কোন ফলগুলো ত্বকের জন্য বেশি উপকারী।

ভারতের বিখ্যাত ফ্যাশনবিষয়ক সাময়িকী ফেমিনার এক প্রতিবেদনে বলা হয়েছে,  সুস্বাস্থ্যের জন্য ভিটামিন সি সমৃদ্ধ খাবার ও ফল খাওয়া জরুরি। কারণ ভিটামিন সি রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়ায় ও কোলাজেন উৎপাদন বাড়িয়ে বাইরের স্বাস্থ্য বা সৌন্দর্য বাড়ায়। তাই প্রতিদিন খাদ্যতালিকায় ভিটামিন সি সমৃদ্ধ খাবার ও ফল রাখা জরুরি। আসুন এবার জেনে নেয়া যাক ভিটামিন সি সমৃদ্ধ তিনটি ফল সম্পর্কে-

আনারস

আনারসে রয়েছে ভিটামিন সি, ভিটামিন এ ও কে। এতে আরো রয়েছে ব্রমেলেইন নামের উপাদান। এসব উপাদান আপনার ত্বককে ব্রণমুক্ত রাখে।

কমলালেবু

ভিটামিন সি সমৃদ্ধ কমলালেবু সারা বছরই পাওয়া যায়। প্রতিদিন যদি আপনি কমলালেবু গ্রহণ করেন, তাহলে ব্রণ থেকে দূরে থাকবেন। এতে রয়েছে প্রাকৃতিক তেল, যা ত্বককে আর্দ্র রাখতে সহায়তা করে।

আপেল

প্রতিদিন একটি আপেল খাওয়া শরীরের জন্য খুবই উপকারী। এতে রয়েছে ভিটামিন এ ও সি এবং প্রচুর অ্যান্টিঅক্সিডেন্ট, যা ত্বকের স্বাস্থ্যে দারুণ উপকারী। এছাড়া এটি ফ্রি রেডিক্যাল থেকে ত্বককে মুক্ত রাখতে সাহায্য করে। আপেল ত্বকের রুক্ষতা ও বয়সের ছাপের কমাতে সাহায্য করে।

ডেইলি বাংলাদেশ/এএ