খুলনার বিখ্যাত খাবার ‘চুই ঝালে খাসির মাংস’

ঢাকা, রোববার   ১৯ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ৪ ১৪২৮,   ১০ সফর ১৪৪৩

খুলনার বিখ্যাত খাবার ‘চুই ঝালে খাসির মাংস’

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:৪৮ ৩ আগস্ট ২০২১  

চুই ঝালে খাসির মাংস। ছবি: সংগৃহীত

চুই ঝালে খাসির মাংস। ছবি: সংগৃহীত

বাংলাদেশের তৃতীয় বৃহত্তম নগরী খুলনা। এটি বাংলাদেশের দক্ষিণ-পশ্চিমাঞ্চলে খুলনা বিভাগের দশটি জেলার বিভাগীয় সদর দপ্তর। সুন্দরবন, মংলা সমুদ্র বন্দর, গলদা চিংড়ি ছাড়াও খুলনার রয়েছে রসনায় সমৃদ্ধ খাদ্যভান্ডার। খুলনার রয়েছে কিছু নিজস্ব সিগনেচার খাবার আইটেম যার স্বাদ ভোজনরসিক বাঙালির মনে এবং জিভে চিরস্থায়ী জায়গা করে নিয়েছে।

খুলনার বিখ্যাত খাদ্যভান্ডারের অমূল্য কোহিনূর বলা হয় চুই ঝালকে। চুই ঝাল দিয়ে গরু অথবা খাশির মাংস রান্না আপনার মাংস খাওয়ার অভিজ্ঞতাকে অন্য মাত্রায় নিয়ে যাবে। চুই ঝালে খাসির মাংস খুলনা অঞ্চলের বিখ্যাত খাবার। সাধারণত খাসির মাংস রান্নার থেকে ভিন্ন স্বাদের জন্য বিশেষ মশলা চুই ঝাল ব্যবহার করা হয়ে থাকে। চলুন তবে জেনে নেয়া যাক খুলনার বিখ্যাত চুই ঝালে খাসির মাংস রান্নার রেসিপিটি-

উপকরণ: খাসির মাংস ১ কেজি, পেঁয়াজ কুচি ১ কাপ, রসুন কুচি আধা কাপ, আদা বাটা ২ চা চামচ, চুই ঝাল ২০০ গ্রাম, মরিচ গুঁড়া ২ চা চামচ, হলুদ গুঁড়া ১ চা চামচ, লবণ পরিমাণমতো, তেল আধা কাপ।

শুকনা মশলা- জিরা ২ চা চামচ, দারচিনি ৩ টুকরা, এলাচ ৪-৫টি, ধনে ১ চা চামচ, জয়ফল গুঁড়া আধা চা চামচ, জয়ত্রি সিকি চা চামচ- এই সব মশলা একসঙ্গে টেলে গুঁড়া করে নিন।

প্রণালী: প্যানে ১ কাপ তেল দিয়ে তাতে ১ কাপ পেঁয়াজ কুচি ও রসুন কুচি দিয়ে ভাজতে থাকুন। এবার ধুয়ে রাখা খাসির মাংসটা দিয়ে দিন। বেশ খানিকটা সময় ধরে ভাজুন। তারপর আদা বাটা, হলুদ ও মরিচ গুঁড়া, লবণ ও গুঁড়া করে রাখা মশলা অর্ধেকটা দিয়ে দিন। এবার হালকা আচে আস্তে আস্তে কষান। নিচ থেকে লেগে আসলে সামান্য পানি দিন। এভাবে সিদ্ধ করতে অল্প আচে রান্না করতে থাকুন। চাইলে প্রেসার কুকারেও দিতে পারেন।

এবার অন্য প্যানে বাকি তেল দিয়ে পেঁয়াজ বেরেস্তা করে নিন। চুই ঝাল কেটে টুকরো করে মাংসে দিন। বাকি শুকনা মশলাটাও দিয়ে দিন। বেরেস্তা দিয়ে আরো কিছুটা সময় রান্না করুন। কিছু সময় পর দেখবেন, মাংসের রং বাদামি হয়ে তেল উপরে উঠে এসেছে। ব্যস, তৈরি হয়ে গেলো সুস্বাদু চুই ঝালে খাসির মাংস। এবার গরম গরম পরিবেশন করুন।

ডেইলি বাংলাদেশ/এএ