কেন মানুষ প্রথম প্রেম ভুলতে পারে না

ঢাকা, সোমবার   ২৭ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ১৩ ১৪২৮,   ১৮ সফর ১৪৪৩

কেন মানুষ প্রথম প্রেম ভুলতে পারে না

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১০:২৬ ৩১ জুলাই ২০২১  

দম্পতি। ছবি: সংগৃহীত

দম্পতি। ছবি: সংগৃহীত

সবার জীবনেই প্রেম আসে। প্রেমের কোনো বয়স নেই। আর না প্রেম মানে কোনো জাত, ধর্ম। তবে জীবনে যে কেবল প্রেম একবারই আসে তা কিন্তু নয়। মানুষ অনেকবার প্রেমে পড়ে। তবে সর্বপ্রথম যার প্রেমে পড়ে, তাকে সহজে ভুলা যায় না। সারা জীবনই মনের অগোচরে ওই প্রিয় মানুষটি রয়ে যায়। শত চেষ্টা করেও তাকে ভুলা সম্ভব হয় না।

তবে কেন মানুষ প্রথম প্রেমের স্মৃতি মানুষ ভুলতে পারে না? এমন প্রশ্ন কমবেশি সবার মনেই উঁকি দেয়।

মার্কিন দৈনিক দ্য ওয়াশিংটন পোস্টের এক প্রতিবেদনে বলা হয়, প্রথম প্রেম অনেকটাই স্কাইডাইভ বা প্রথমবার আকাশ থেকে লাফ দেওয়ার মতো ঘটনা। প্রথমবারের ঘটনাটি যেভাবে মনে গেঁথে যায়, পরে ১০ বার লাফ দিলেও আগের স্মৃতিটাই মনে রয়ে যায়।

ঠিক তেমনই প্রেমের ক্ষেত্রেও প্রথম অভিজ্ঞতা অনেক বেশিই মনে থাকে। অধিকাংশ মানুষের ১৫ থেকে ২৬ বছর বয়সের মধ্যে মস্তিষ্কে আকস্মিক স্মৃতির একটি বিষয় থাকে। আকস্মিক স্মৃতির বিষয়টি যাদের থাকে; তারা অধিক স্মৃতিকাতর বা স্মৃতি রোমন্থন করেন। এই স্মৃতি বেশির ভাগ ক্ষেত্রে ইতিবাচক স্মৃতি হয়। এ কারণেই ১৫ থেকে ২৬ বছর বয়সের সময় প্রথমবারের মতো অভিজ্ঞতা করা জিনিস স্মৃতিতে ফিরে আসে, মনের পর্দায় ভেসে ওঠে বারবার।

চলুন এবার জেনে নেয়া যাক আরো যেসব কারণে প্রথম প্রেম ভোলা যায় না-

>> বিশেষজ্ঞদের মতে, প্রথম প্রেমের স্মৃতি রোমন্থনে প্রতিবার ভালো লাগার অভিজ্ঞতা জাগায়। এ কারণেই কেউ ভুলতে পারেন না প্রথম প্রেম।

>> প্রথম প্রেমে কোনো রকম অপরাধ বোধ থাকে না। প্রথম প্রেম হয় সতেজ। ফলে ভালোবাসা, রোমান্স যেটুকু থাকে তা মন থেকেই থাকে। প্রথম হাত ধরা, প্রথম পাশাপাশি হাঁটা, প্রথম একে অপরের সঙ্গে নিজের ভালো লাগা বা মন্দ লাগা শেয়ার করার মজাই অন্যরকম।

>> প্রথম প্রেমে একসঙ্গে অনেক কিছুই প্রথম হয়। বন্ধুত্ব আর প্রেমের মধ্যে খানিক হলেও তফাৎ আছে। বেশিরভাগ ক্ষেত্রেই বন্ধুত্ব খুব বেশি গাঢ় হলেই অনেকে তা প্রেম হিসেবে ধরে নেয়।

>> প্রথম প্রেমে পড়লে দুজনে একসঙ্গে খেতে যাওয়া, একে অন্যের সঙ্গে সময় কাটানো ইত্যাদি মনে দাগ কেটে যায়। আর সেখান থেকেই সম্পর্ক দৃঢ় হয়।

>> প্রেম নিয়ে ছোট থেকেই অনেকে ভিন্নভাবে ভেবে থাকেন। কেউ কেউ অল্প বয়সে পড়েন। যদিও তা ঘটে যায় অনেকটা মোহের বশে। তবে যখন কেউ সত্যিকারের প্রেমে পড়েন; তখন তারা মন থেকে ভালোবাসেন। মন থেকে কাউকে ভালোবাসলে সেখানে কোনো স্বর্থ বা উদ্দেশ্য থাকে না।

ডেইলি বাংলাদেশ/এএ