পাতে রাখুন পুষ্টিতে ভরপুর বিফ ভেজিটেবল কারি

ঢাকা, রোববার   ২৬ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ১২ ১৪২৮,   ১৭ সফর ১৪৪৩

পাতে রাখুন পুষ্টিতে ভরপুর বিফ ভেজিটেবল কারি

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৪:২৯ ২৬ জুলাই ২০২১  

বিফ ভেজিটেবল কারি। ছবি: সংগৃহীত

বিফ ভেজিটেবল কারি। ছবি: সংগৃহীত

কোরবানি ঈদ শেষ হয়ে গেলেও, এখনো রয়ে গেছে এর আমেজ। এখনো দেখা যায় প্রায় সব বাড়িতেই গরুর মাংসের কোনো না কোনো রেসিপি থাকেই। তাই আজ আপনাদের জন্য থাকছে গরুর মাংসের তৈরি একটি বিশেষ রেসিপি।

যা কেবল সুস্বাদুই নয়, পুষ্টিতেও পরিপূর্ণ। বিভিন্ন সবজির মিশেলে তৈরি করা হয় এই রেসিপিটি। তাইতো যারা উচ্চ রক্তচাপে কিংবা ডায়াবেটিসে ভুগছেন তারা নিশ্চিন্তে খেতে পারবেন বিফ ভেজিটেবল কারি। চলুন তবে জেনে নেয়া যাক রেসিপিটি-

উপকরণ: কাঁচা পেঁপে মাঝারি আকারের (ফুলকপি, গাজর, মটরশুটি, লাউ ব্যবহার করতে পারেন), গরুর মাংস ১ কেজি, পেঁয়াজ বড় বড় করে কাটা ৩ কাপ, ক্যাপসিকাম ১টি বড়, আদা বাটা ১ টেবিল চামচ, রসুন বাটা ১ টেবিল চামচ, গোলমরিচ গুঁড়া ১ চা চামচ, টমেটো সস ৩ টেবিল চামচ, তেল পরিমাণমতো, লবণ স্বাদমতো, হলুদ, মরিচ ও জিরার গুঁড়া ১ চা চামচ করে।

প্রণালী: প্রথমে গরুর মাংস চওড়া ফালি করে কাটবেন। এরপর পেঁপে ফালি করে কেটে নিন। মাংস সিরকা দিয়ে ১ ঘণ্টা রেখে দিতে হবে। এরপর তেল গরম করে আদা রসুন বাটা দিয়ে নাড়ুন। হালকা পানি মিশিয়ে হলুদ, মরিচ ও জিরার গুঁড়া ভালো করে মশলা কষিয়ে নিন। তারপর মশলার মধ্যে মাংস দিতে হবে। এ সময় পরিমাণমতো লবণ মিশিয়ে দিন।

মাংস হালকা সিদ্ধ হলে ফালি করা পেঁপেগুলো দিয়ে দিন। প্রয়োজনে একটু পানি মিশিয়ে দিতে পারেন। মাঝারি আঁচে সিদ্ধ করতে থাকুন মাংস ও পেঁপে। খেয়াল রাখবেন পেঁপে যেন গলে না যায়। নামানোর ৫ মিনিট আগে পেঁয়াজ টুকরো, ক্যাপসিকাম ও সস দিন। গোলমরিচ দিয়ে নামিয়ে রাখুন। পোলাও ছাড়াও লুচি বা পরটার সঙ্গে খেতে পারবেন বিশেষ এই পদটি।

ডেইলি বাংলাদেশ/এএ