রকমারি খাবারের মধ্যে থাকুক সেমাই শির খুরমা

ঢাকা, শুক্রবার   ১৭ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ২ ১৪২৮,   ০৮ সফর ১৪৪৩

রকমারি খাবারের মধ্যে থাকুক সেমাই শির খুরমা

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:৪৮ ২৪ জুলাই ২০২১  

সেমাই শির খুরমা। ছবি: সংগৃহীত

সেমাই শির খুরমা। ছবি: সংগৃহীত

মাত্র কয়েক দিন হলো ঈদ শেষ হয়েছে। আর এই সময় বাসায় অনেক আত্মীয়- স্বজন, বন্ধু-বান্ধব আসে। নিমন্ত্রিত অতিথিদের সামনে মুখরোচক খাবারের সঙ্গে সেমাই শির খুরমা পরিবেশন করতে পারেন। দুপুরের মাংস, পোলাও খাওয়ার পর শেষ পাতে একটু মিষ্টি মুখ হলে জমে যায়। তাই শেষ পাতে মিষ্টি মুখ করার খাবারটি বাহির থেকে না কিনে নিজ হাতে ঘরেই তৈরি করতে পারেন সেমাই শির খুরমা। এটি খেতে খুবই সুস্বাদু। তৈরি করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক সেমাই শির খুরমা তৈরির রেসিপিটি-

উপকরণ: চিকন লম্বা সেমাই ১০০ গ্রাম, দুধ দেড় লিটার,  কনডেন্সড মিল্ক আধা কাপ, ফ্রেশ ক্রিম আধা কাপ,  মাওয়া ১/৪ কাপ, চিনি আধা কাপ অথবা স্বাদ, ঘি দুই টেবিল চামচ, এলাচ দুইটি, দারুচিনি দুই টুকরা, কাঠবাদাম, কাজু, পেস্তা, কিসমিস, খেজুর আধা কাপ।

প্রণালী: একটি পাত্রে দুধ জ্বাল করতে বসিয়ে দিন। অন্য একটি প্যানে আধা টেবিল চামচ ঘি দিয়ে বাদাম, কিসমিস ও খেজুরগুলো হালকা করে ভেজে একটি বাটিতে তুলে নিন। একই প্যানে বাকি ঘি টুকু দিয়ে এলাচ, দারুচিনিসহ সেমাই অল্প আঁচে হালকা বাদামি করে ভেজে নিয়ে দুধে ঢেলে দিন। অনবরত নাড়তে থাকুন। পাঁচ মিনিট পর অর্ধেক বাদাম, কিসমিস ও খেজুর এবং অর্ধেক মাওয়া বাদে বাকি সব উপকরণ দিয়ে। ঘন হয়ে এলে পরিবেশন পাত্রে ঢেলে নিন। ঠাণ্ডা হয়ে গেলে সেমাইয়ের ওপর বাকি বাদাম, কিসমিস, খেজুর আর মাওয়া দিয়ে পরিবেশন করুন দারুন মজার সেমাই শির খুরমা।

ডেইলি বাংলাদেশ/এসএ