ঈদে ঘরেই তৈরি করুন রেস্টুরেন্ট স্বাদের স্পেশাল ‘হান্ডি কাবাব’

ঢাকা, রোববার   ১৯ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ৪ ১৪২৮,   ১০ সফর ১৪৪৩

ঈদে ঘরেই তৈরি করুন রেস্টুরেন্ট স্বাদের স্পেশাল ‘হান্ডি কাবাব’

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৫:০৩ ১৯ জুলাই ২০২১  

হান্ডি কাবাব। ছবি: সংগৃহীত

হান্ডি কাবাব। ছবি: সংগৃহীত

কোরবানির ঈদ আয়োজনে প্রত্যেক মুসলিমের ঘরে গরুর মাংসের নানা পদ সাজানো থাকে টেবিলে। দেখা যায়, বিভিন্ন রেসিপির মধ্যে কাবাবের আইটেম থাকবেই থাকবে। কারণ কাবাব খেতে পছন্দ করেন না, এমন মানুষ খুব কমই আছে।

পুরান ঢাকায় বাহারি সব কাবাব পাওয়া যায়। সেখানকার হোটেল বা রেস্তোরাঁর স্পেশাল ‘হান্ডি কাবাব’ বেশ জনপ্রিয়। তবে হান্ডি কাবাব খেতে এখন আর রেস্টুরেন্টে যেতে হবে না। আপনি চাইলে এবারের ঈদে রেস্টুরেন্ট স্বাদের স্পেশাল ‘হান্ডি কাবাব’ তৈরি করতে পারবেন ঘরেই। চলুন তবে জেনে নেয়া যাক কীভাবে ঘরে তৈরি করবেন স্পেশাল হান্ডি কাবাব-

উপকরণ: গরুর মাংস, মরিচের গুঁড়া, হলুদের গুঁড়া, লবণ, ঘি, পোস্তদানা বাটা, কাজুবাদাম বাটা, টক দই, রসুন বাটা, পেঁয়াজ বেরেস্তা, কেওড়া জল, গোলাপ জল, আদা বাটা, গরম মশলা, তেল।

প্রণালী: প্রথমে এক কেজি গরুর মাংসের সঙ্গে আধা কাপ টক দই, পরিমাণমতো লবণ, এক টেবিল চামচ হলুদের গুঁড়া, মরিচের গুঁড়া, পোস্তদানা বাটা, কাজুবাদাম বাটা, এক চা চামচ রসুন বাটা ও দুই চা চামচ আদা বাটা দিয়ে ভালোভাবে মেরিনেট করে দুই থেকে তিন ঘণ্টা রেখে দিতে হবে। এরপর ফ্রাইপ্যানে আধা কাপ ঘি ও আধা কাপ সয়াবিন তেল দিয়ে তাতে এলাচ, দারচিনি, তেজপাতা ও ভাজা মাংসগুলো দিয়ে ভালোভাবে কষিয়ে ৩০ মিনিট ঢেকে রাখতে হবে।

৩০ মিনিট পর তাতে দুই টেবিল চামচ কেওড়া জল ও গোলাপ জল এবং এক কাপ পেঁয়াজ বেরেস্তা দিয়ে আরো ১০ মিনিট ঢেকে রাখতে হবে। ব্যস, হয়ে গেল স্পেশাল হান্ডি কাবাব।

ডেইলি বাংলাদেশ/এএ