ঈদ স্পেশাল জাফরানি জর্দা পোলাও

ঢাকা, রোববার   ২৬ সেপ্টেম্বর ২০২১,   আশ্বিন ১২ ১৪২৮,   ১৭ সফর ১৪৪৩

ঈদ স্পেশাল জাফরানি জর্দা পোলাও

লাইফস্টাইল ডেস্ক ডেইলি-বাংলাদেশ ডটকম

 প্রকাশিত: ১৩:০৭ ১৬ জুলাই ২০২১  

জাফরানি জর্দা পোলাও। ছবি: সংগৃহীত

জাফরানি জর্দা পোলাও। ছবি: সংগৃহীত

আর মাত্র কয়েক দিন পর কোরবানির ঈদ। উৎসবমুখর পরিবেশে মেতে উঠেছে চারপাশ। বাকি আছে শুধু আনন্দ ভাগাভাগি করে নেয়া আর মজাদার খাবার খাওয়া।

মজার মজার খাবার দিয়ে আতিথেয়তা করতে না পারলে তো মজাই থাকে না ঈদ আনন্দে। তাই, ঈদের দিন খাবার তালিকায় যোগ করুন সহজ ও সুস্বাদু কিছু রেসিপি। তার মধ্যে একটি হলো জর্দা পোলাও। পোলাও, কোরমা আর পায়েসের পাশাপাশি জাফরানি জর্দা পোলাওয়ের জুড়ি নেই। ছোট বড় সবারই পছন্দের খাবার এটি। রান্না করাও খুব সহজ। চলুন তবে জেনে নেয়া যাক জাফরানি জর্দা পোলাও রান্নার রেসিপিটি-  

উপকরণ: বাসমতি চাল দুই কাপ, চিনি তিন কাপ, ঘি পাঁচ টেবিল চামচ, কমলার রস আধা কাপ, পেস্তাবাদাম কুচি দুই টেবিল চামচ, খাবার রং সামান্য, এলাচ চারটি, গোলাপজল এক টেবিল চামচ, মোরব্বা আধা কাপ, মালাই ১/৪ কাপ, ছোট মিষ্টি এক কাপ। 

প্রণালী: গোলাপ পানিতে জাফরান ভিজিয়ে রাখতে হবে। চাল ধুয়ে পানি ঝরিয়ে ২০ থেকে ২৫ মিনিট পর ফুটানো পানি দিয়ে ভাত রান্না করতে হবে। ভাত সিদ্ধ হওয়ামাত্র মার ঝরিয়ে নিন। আধা কাপ পানিতে চিনি গুলিয়ে লেবুর রস বা দুধ দিয়ে চিনির ময়লা কাটাতে হবে। এরপর ঘি ও এলাচ, দারুচিনি দিতে হবে। এবার ভাত সিদ্ধ আঁচে রান্না করুন। কিসমিস দিন। পানি শুকিয়ে গেলে জাফরানমিশ্রিত গোলাপ পানি দিয়ে দিন। চুলা থেকে নামিয়ে বাকি উপকরণ দিয়ে পরিবেশন করুন জাফরানি জর্দা পোলাও।
 

ডেইলি বাংলাদেশ/এসএ